Feature

উইলিয়াম বেটসন

নাজমুল লিজান

‘জেনেটিক্স’ শব্দটির প্রবর্তক ইংরেজ জীববিজ্ঞানী উইলিয়াম বেটসন ইংল্যান্ডের হুইটবিতে ১৮৬১ সালের ৮ আগস্ট জন্মগ্রহণ করেন এবং ১৯২৬ সালের ৮ ফেব্রুয়ারি মারা যান। তিনি ছিলেন আনা আইকিন এবং উইলিয়াম হেনরি বেটসনের পুত্র। বেটসন রাগবি স্কুল এবং পরবর্তীতে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে মরফোলজি নিয়ে অধ্যয়ন করেন।

উইলিয়াম বেটসন প্রজাতির ভিন্নতা এবং বংশগতি বিষয়ক গবেষণায় আগ্রহী ছিলেন। ক্যামব্রিজের গবেষক হিসেবে তিনি মধ্য এশিয়া ভ্রমণ করেন এবং জিনগত বৈচিত্রতা কিভাবে পরিবেশের সাথে সম্পর্কিত এ নিয়ে তথ্য সংগ্রহ করেন।

পরবর্তীতে এসকল পর্যবেক্ষণ ও তথ্যের উপর ১৮৯৪ সালে একটি বই প্রকাশ করেন যার নাম হল “ম্যাটেরিয়ালস ফর স্টাডি অব ভ্যারিয়েশন”। তিনি বইটিতে হোমিওটিক মিউটেশন এর কথা উল্লেখ করেছেন।

১৮৯৭ সালে বেটসন হাঁস এবং প্রজাপতি নিয়ে কিছু সংকর পরীক্ষা শুরু করেছিলেন। তিনি ডি ভ্রাইস এবং ম্যান্ডেলের পেপার পড়েন এবং কয়েক বছর পরে, তিনি মেন্ডেলের কাজগুলো ইংরেজিতে অনুবাদ করেন এবং মেন্ডেলিয়ান ইনহ্যারিটেন্স ল সমর্থন করতে শুরু করেন।

বেটসন তার জীব বৈচিত্র্যের গবেষণায় জেনেটিক্স, অ্যালিল, জাইগোট, হেটারোজাইগোট এবং হোমোজাইগোট টার্মগুলো ব্যবহারের জন্য কৃতিত্ব পেয়েছেন।

১৯০৮ সালে ক্যামব্রিজের জীববিজ্ঞানের অধ্যাপক থাকাকালীন তিনি ক্যামব্রিজ স্কুল অফ জেনেটিক্স প্রতিষ্ঠায় সহায়তা করেন। 

এছাড়াও বেটসন আর.সি.পুনেট এর সাথে ক্যামমব্রিজে সুসম্পর্ক স্থাপন করেন যা পরবর্তীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ জেনেটিক পরীক্ষা -নিরীক্ষা এবং প্রকাশনায় ভূমিকা রেখেছিল। এমনকি তারা একত্রে ১৯১০ সালে “জেনেটিক্স জার্নাল” প্রতিষ্ঠা করেন। ১৯১৩ সালে বেটসন তার সর্বশেষ বইপ্রবলেমস্অব জেনেটিক্স প্রকাশ করেন।

উইলিয়াম বেটসন রয়েল সোসাইটির একজন ফেলো নির্বাচিত হন এবং ১৯০৪ সালে ডারউইন পদক এবং ১৯২০ সালে রাজকীয় পদক লাভ করেন।


নাজমুল লিজান

সূত্রঃ 

https://www.britannica.com/biography/William-Bateson

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button