Microbiology

দৈত্যাকৃতির ভাইরাস বা জায়েন্ট ভাইরাস কি খায় ?

ভাইরাস মানব ইতিহাসের অগণিতবার যন্ত্রণার কারণ হয়েছে । বর্তমানে ভাইরাস শব্দটি শুনলেই আমাদের মাথায় প্রথম যে ভাইরাসের নাম আসে তাহলো করোনা ।এছাড়াও বিভিন্ন ধরনের ফ্লু, পোলিও আর এইডস রোগের মতো ভয়ানক সব রোগ  ভাইরাস দ্বারা ছড়ায়। ভাইরাস আকারে ছোট হতে পারে কিন্তু তাই বলে তাকে অবহেলা করা কখনোই যায়না । ভাইরাস এরূপ  একটি সত্তা যা এমন ফিল্টারের মধ্য দিয়েও যেতে পারে যে ফিল্টার এর মধ্য দিয়ে ব্যাকটেরিয়াও যেতে পারে না। 

জায়েন্ট ভাইরাস অন্যান্য পরিচিত ভাইরাসের চেয়ে আকারে অনেক বড় হয় । বেশিরভাগ ভাইরাস কেবলমাত্র অল্পকিছু জিনের প্রতিরূপ এবং ক্যাপসিড তৈরি করতে সাহায্য করে । প্রকৃতপক্ষে সমস্ত পরিচিত ভাইরাস গুলোর মধ্যে ৬৯% এর জিনোমে ১০ টির কম প্রোটিন তৈরী করে থাকে।  কিন্তু জায়েন্ট ভাইরাসগুলি অন্যান্যগুলির তুলনায় বড় হওয়ার কারণে এদের জিনোম গুলো বড় । জায়েন্ট ভাইরাসগুলো প্রায় প্রতিটি ৩০০ কিলোবেস জোড়ার চেয়ে বড় জিনোম এবং প্রায় ন্যানোমিটার বা তারচেয়ে বেশি ক্যাপসিড ব্যাস যুক্ত হিসেবে বিবেচনা করা হয় যা অতি ঘন (প্রায় 100 মিটার) ফিলামেন্টাস প্রোটিন তন্তু দ্বারা ঘেরা থাকে। 

কিছু ভাইরাসের আর এন এ (RNA) জিনোম থাকে আর কিছু ভাইরাসের ডিএনএ (DNA) জিনোম  থাকে।  মিমি ভাইরাস ৭৫০ ন্যানোমিটার ব্যাস যুক্ত একটি জায়েন্ট ভাইরাস ।এটির জিনোমে অনেকগুলো স্ট্যান্ডার্ড থাকে যেখানে . মিলিয়ন বেস পেয়ার থাকে আর এটি অস্বাভাবিকভাবে ১০১৮ টি জিন কোডিং করে থাকে । গাইরেজ ভাইরাস ও এর মধ্যে একটি যেগুলো সাধারণত ব্যাকটেরিয়ার চেয়েও বড় সব জায়েন্ট ভাইরাসগুলো  নিউক্লিওসাইটোভাইরকোটার (Nucleocytoviricota) অন্তর্ভুক্ত ।

যদি তুলনা করি, তাহলে ক্ষুদ্র ব্যাকটেরিয়ার মাইকোপ্লাজমা জেনিটালিয়ামটি ৪৫০ ন্যানোমিটার ব্যাস যুক্ত এবং মিমিভাইরাস যখন মাত্র ৪৮২ টি প্রোটিন কোড করে তখন তার জিনোমের আকার অর্ধেক হয়ে যায় । বেশকিছু দৈত্যাকৃতির ভাইরাস চিহ্নিত করা গেল ও এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো ফাইলোজেনেটিক সম্পর্কিত মিমিভাইরাস এবং মেগা ভাইরাস মিমি ভিরিডে পরিবারের অন্তর্ভুক্ত । বেশ কিছু প্রজাতির জায়েন্ট ভাইরাসে বিপাকের জন্য ও জিন থাকে । এটা সবচেয়ে বেশি আশ্চর্যজনক কারণ ভাইরাস কিছু খায় না । কিন্তু সে পরিবেশ থেকে  বায়োমলেকিউলস এর সাহায্য নিয়ে ATP ও GTP তৈরি করে খাদ্য শক্তিতে পরিণত করে প্রতিটি কোষে বন্টন করে দেয় ।

Image result for giant virus cartoon

নাম :নাবিলা রব

বিশ্ববিদ্যালয়:ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ

  1. https://en.wikipedia.org/wiki/Giant_virus
  2. https://www.nature.com/scitable/topicpage/discovery-of-the-giant-mimivirus-14402410/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button