HealthMedical Science

নতুনভাবে দাঁত উৎপাদন – শুধুমাত্র mAb থেরাপি দিয়েই সম্ভব?

প্রাপ্ত বয়স্ক মানুষের মুখে সাধারণত ১৬ জোড়া বা ৩২ টি দাঁত দেখা যায়। কিন্তু পৃথিবীজুড়ে মোট জনসংখ্যার মধ্যে শতকরা ১ ভাগ মানুষের ৩২ টি হতে বেশি বা কম দাঁত দেখা যায়। আর এটির কারন হচ্ছে দাঁতের এজেনেসিস (Tooth agenesis)।

এটি একটি জিনগত সমস্যা।  ইউটেরিন সেন্সিটাইজেশন এসোসিয়েটেড জিন-১ (uterine sensitization associated gene-1 or USAG-1) এই জিনগত সমস্যার জন্য দায়ী। কারন USAG-1 জীন এর প্রকাশ দাঁত এর উৎপাদন ও বৃদ্ধিতে ব্যাঘাত ঘটায়। যার ফলে সাধারণ এর চেয়ে দাঁত উৎপাদন কম হয়।

সাধারনত দাঁতের  উৎপাদন ও বৃদ্ধিতে অনেকগুলো প্রোটিন ফ্যাক্টর ভূমিকা পালন করে যার মধ্যে BMP ও Wnt মূল। BMP (Bone Morphogenic Protein) দাঁতের গঠন এ সহায়তা করে এবং Wnt দাঁত এর উৎপাদন ও বৃদ্ধিতে সেল সিগনালিং এ সহায়তা করে। কিন্তু USAG-1 জিন সরাসরি এই দুটি প্রোটিন ফ্যাক্টর এর সাথে যুক্ত হয়ে তাদের নিষ্ক্রিয় করে দেয় যার ফলে দাঁতের উৎপাদন ও বৃদ্ধিতে ব্যাঘাত ঘটে।

দাঁত উৎপাদন ও বৃদ্ধিতে যে জিনগত সমস্যা রয়েছে তার উপর ভিত্তি করে Kyoto University and the University of Fukui এর  একদল গবেষক বিভিন্ন ধরনের মনোক্লোনাল এন্টিবডি তৈরী করেন এবং এদের কার্যক্ষমতা পরীক্ষা করতে দাঁত এজেনেসিস এ আক্রান্ত কিছু ইদুর উপর এর প্রয়োগ করেন। 

পরবর্তীতে ফলাফল হিসেবে তারা লক্ষ্য করেন, বেশিরভাগ মনোক্লোনাল এন্টিবডি  USAG-1 কে নিষ্ক্রিয় করতে ব্যর্থ হলেও একটি মাত্র মনোক্লোনাল এন্টিবডি সফলভাবে USAG-1 ও BMP এর মধ্যে সরাসরি সংযোগের ব্যাঘাত ঘটায়। তাই গবেষকরা উক্ত মনোক্লোনাল এন্টিবডিকে দাঁত এজেনেসিস এর জন্য কার্যকর ঔষধ হিসেবে দাবি করছে। 

যদিও এটি এখনও মানুষের উপর প্রয়োগ করা হয়নি কিন্তু গবেষকদের মতে এটি মানুষের ক্ষেত্রেও একইভাবে কাজ করতে সক্ষম হবে।

Abdullah Al Mamun

Biochemistry & Biotechnology

University of Science & Technology, Chittagong

Reference:

  1. https://scitechdaily.com/need-a-new-tooth-drug-discovered-to-regenerate-lost-teeth/
  2. https://advances.sciencemag.org/content/7/7/eabf1798
  3. https://www.sciencedaily.com/releases/2021/03/210329122852.htm
  4. https://rarediseases.org/rare-diseases/anodontia/#:~:text=Tooth%20agenesis%20is%20a%20condition,syndrome%20that%20includes%20other%20abnormalities.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button