FeatureHealth

যক্ষা বা টিবি রোগের কারণ, লক্ষণ ও চিকিৎসা

যক্ষা বা টিবি (TB-Tuberculosis) হল বিশ্বের সবচেয়ে মারাত্মক সংক্রামক রোগগুলোর মধ্যে একটি । সারা বিশ্বে প্রতিদিন প্রায় ৪০০০ জন মানুষ যক্ষায় আক্রান্ত হয়ে মারা যায় শুধু সঠিক সময়ে চিকিৎসা না নেয়ার কারনে, এছাড়া প্রতিবছর প্রায় ১০ মিলিয়ন মানুষ যক্ষায় আক্রান্ত হয়ে থাকে । আর তাই এই যক্ষা সম্পর্কে জনমনে সচেতনতা সৃষ্টির লক্ষ্য নিয়ে WHO(World Health Organization)প্রতি বছর ২৪ মার্চ WORLD TB DAY বা বিশ্ব যক্ষা দিবস পালন করে থাকে। 

যক্ষা বা টিবি কি ? 

যক্ষা শব্দটি বাংলা ‘রাজক্ষয়‘ শব্দ থেকে এসেছে , কারণ যক্ষায় আক্রান্ত রোগীরা খুব রোগা হয়ে পড়েন। যক্ষা বা টিবি জীবাণু বা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট এমন একটি সংক্রামক রোগ যা সাধারণত মানুষের ফুস্ফুসে আক্রমন করে জটিলতা সৃষ্টির মাধ্যমে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটীয়ে থাকে, ফুসফুস ছাড়াও এটি দেহের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে দেখা যায় যেমনঃ মস্তিষ্ক ও মেরুদন্ড।  

যক্ষার কারণঃ 

Mycobacterium Tuberculosis নামক এক ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে এটি হয়ে থাকে । এছাড়া টিবিতে আক্রান্ত ব্যাক্তির হাঁচি , কাশির মাধ্যমেও যক্ষা ছড়াতে পারে। তবে এক্ষেত্রে সংক্রমণ ঘটতে পারে যদি যক্ষায় আক্রান্ত ব্যাক্তির সংস্পর্শে দীর্ঘদিন অবস্থান বা বসবাস করে( যেমনঃবন্ধু,আত্মীয় ও পরিবারের লোকজন)। 

সাধারণত ২ ধরনের যক্ষা দেখা যায় যেমনঃ

১। সুপ্ত যক্ষা (Latent TB)   

২। সক্রিয় যক্ষা(Active TB) 

সুপ্ত যক্ষা (Latent TB): এক্ষেত্রে দেখা যায় যে রোগির দেহে টিবি ব্যাকটেরিয়া রয়েছে কিন্তু তার রোগ প্রতিরোধ ক্ষমতা বা immune system শক্তিশালী হওয়ার কারনে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে ক্ষতি সাধন করতে  পারছে না , এক্ষেত্রে বলা যেতে পারে যে ঐ ব্যাক্তিটি যক্ষা দ্বারা আক্রান্ত না ,কিন্তু তার দেহে যক্ষার জীবাণু রয়েছে যা যেকোনো সময়ই সক্রিয় হয়ে সংক্রমণ ঘটাতে পারে যদি হঠাৎ করে তার immune system দুর্বল হয়ে পড়ে বা অন্য কোন মারাত্মক সমস্যা দেখা দিয়ে থাকে । 

সক্রিয় যক্ষা(Active TB): 

এ ধরনের যক্ষার ক্ষেত্রে Mycobacterium Tuberculosis ব্যাক্টেরিয়া ইতোমধ্যেই রোগীর দেহে সংক্রমণ ঘটিয়ে রোগীকে অসুস্থ করে তুলেছে এবং লক্ষন গুলোও প্রকাশ পাবে ধীরে ধীরে । 

আবার অনেক ক্ষেত্রে সক্রিয় যক্ষা(Active TB) তে আক্রান্ত হওয়ার দীর্ঘদিন পরও যদি চিকিৎসা শুরু করা না হয় তাহলে তা Drug Resistant TB তে পরিনত হয় অর্থাৎ তখন আর নির্দিষ্ট কোন ওষধ কাজ করে না ব্যাকটেরিয়ার বিরুদ্ধে। 

যক্ষার লক্ষণঃ 

সুপ্ত যক্ষার ক্ষেত্রে কোন লক্ষণ প্রকাশ পায় না , এছাড়া সাধারণত যে লক্ষণ গুলো দেখা যায়ঃ

১। ৩ সপ্তাহ বা তার বেশি সময় ধরে কাশি হওয়া। 

২। বুক ব্যাথা । 

৩। কাশির সাথে রক্ত পড়া । 

৪। রাতে প্রচুর ঘাম হওয়া । 

৫। সারাক্ষণ ক্লান্ত অনুভূত হওয়া । 

৬। জ্বর । 

৭। ক্ষুধা মন্দা। 

৮। হঠাৎ করেই ওজন কমে যাওয়া । 

যক্ষা রোগ নির্ণয়ঃ 

Skin test এবং blood test এই দুইটি পরিক্ষা সাধারণত করা হয় যক্ষা নির্ণয়ের জন্য , এক্ষেত্রে এই দুইটি পরীক্ষার ফলাফল positive আসার পর ডাক্তাররা  CT scane এবং Acid fast bacilli দ্বারা কফ পরীক্ষার মাধ্যমে যক্ষা হয়েছে কিনা তা  নিশ্চিত করে থাকেন । 

যক্ষা কি ছোঁয়াচে? 

উত্তর হলো হ্যাঁ যক্ষা ছোঁয়াচে , তবে SARS , মাম্পস বা মিজেল এর মত ততোটা ছোঁয়াচে নয়। অর্থাৎ যক্ষা দ্বারা আক্রান্ত ব্যাক্তির সাথে দীর্ঘদিন অবস্থান করা ছাড়া এটি ছড়ায় না , এবং আক্রান্ত ব্যাক্তির গ্লাসে একবার পানি খাওয়া বা হাত মিলালেও  এটি ছড়ায় না । 

চিকিৎসাঃ 

টিবি রোগের চিকিৎসা সংক্রমণের উপর নির্ভর করে , যেমনঃ 

১। সুপ্ত যক্ষার জন্য ডাক্তাররা রোগীকে ৬-৯ মাসের টানা ওষধ দিয়ে থাকে যাতে করে Mycobacterium Tuberculosis   সক্রিয় হতে না পারে । আর এর জন্য isoniazid, rifapentine, or rifampin ওষধ দেয়া হয়। 

২। সক্রিয় যক্ষার চিকিৎসার জন্য ethambutol, isoniazid, pyrazinamide, and rifampin ডাক্তাররা রোগীকে ৬-১২ মাসের টানা ওষধ দিয়ে থাকে এবং কোন অবস্থাতেই ওষধ খাওয়া বন্ধ করা যাবে না এই কয়েকমাস। 

৩। Drug Resistant TB -র জন্য রোগীকে নির্দিষ্ট ওষধ প্রায় টানা ৩০ মাসের জন্য দেয়া হয় এবং এর ফলে রোগীর দেহে কিছু পার্শপ্রতিক্রিয়া দেখা দেয় । 

তবে কোন অবস্থাতেই ডাক্তারের পরামর্শ ছাড়া কোন প্রকার ওষধ গ্রহন করা যাবে না । 

যক্ষাই একমাত্র জীবাণুদ্বারা প্রদাহজনিত রোগ যা সারা বিশ্বে মৃত্যুর কারন হিসেবে ২য় স্থানে আছে , কিন্তু একটি গবেষণার তথ্য মতে  একটু সচেতনতা এবং সঠিক চিকিৎসার মাধ্যমে যক্ষা রোগ থেকে ৯৫% পর্যন্ত স্বাভাবিক জীবনে ফিরে আসা সম্ভব । 


মাইমুন নাহার 

জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলোজি ডিপার্টমেন্ট

জগন্নাথ বিশ্ববিদ্যালয় 

তথ্য সুত্রঃ 

https://www.webmd.com/lung/understanding-tuberculosis-basics

https://www.mayoclinic.org/diseases-conditions/tuberculosis/symptoms-causes/syc-20351250

https://www.lung.org/lung-health-diseases/lung-disease-lookup/tuberculosis/symptoms-diagnosis

https://www.dw.com/en/who-tuberculosis-is-the-worlds-deadliest-infectious-disease/a-52895167

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button