MicrobiologyNews

কুকুরের খাদ্যে সুপারবাগের উপস্থিতি! বিশ্ব কি অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্সের কবলে পড়তে যাচ্ছে?

সম্প্রতি বাজারে এবং পোষা প্রাণী সংশ্লিষ্ট দোকানগুলোতে কুকুরের জন্য যেসব খাবার বিক্রি হয়, সেগুলোতে বিভিন্ন এন্টিবায়োটিক রেসিস্ট্যান্ট ব্যাক্টেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে যা বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে।  (ইউরোপিয়ান কংগ্রেস অব ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি কতৃক উপস্থাপিত একটি গবেষণা পত্র অনুযায়ী)    

শরীরে কোনো ব্যাকটেরিয়া দ্বারা ঘটিত প্রদাহ সৃষ্টি হলে কোনো ওষুধে যদি প্রদাহটির প্রতিকার সম্ভব না হয়, তখন সেসব ব্যাকটেরিয়াকে ‘সুপারবাগ’ নামে অভিহিত করা হয়। এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সৃষ্টির কারণ ২টি: ১.  চিকিসৎকের পরামর্শ ছাড়া অপ্রয়োজনে এন্টিবায়োটিক গ্রহণ; ২. চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গ্রহণ না করে উপযুক্ত ডোজের কম এন্টিবায়োটিক গ্রহণ করা। 

Enterococcus  নামের ব্যাকটেরিয়া মানুষসহ বিভিন্ন প্রাণীর পরিপাকতন্ত্রে পাওয়া গেলেও এরা শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে গেলে তীব্র প্রদাহ তৈরি করতে সক্ষম। কুকুরের খাবারে এ ব্যাকটেরিয়ার উপস্থিতি নিশ্চিত হওয়া ছিল এই গবেষণার একটি গুরুত্বপূর্ণ অংশ। গবেষণায় দেখা যায়, ৫৫টি খাদ্য নমুনার মধ্যে ৩০টি নমুনাতেই এ ধরনের ব্যাক্টেরিয়া উপস্থিত ছিল। খাদ্য নমুনাগুলোর মধ্যে ছিল ৮৮ শতাংশ শুকনো খাবার, ৪৩ শতাংশ কুকুরের জন্য তৈরি বিশেষ সুস্বাদু খাবার (treat) এবং ২৭ শতাংশ ভেজা খাবার। এসব নমুনায় সবচেয়ে বেশি পাওয়া গেছে E. faecalis এবং E. faecium প্রজাতি দু’টি। 

ইউরোপের বিভিন্ন দেশের হাসপাতালগুলোতে রোগীদের মধ্যে যে ধরনের মাল্টি-ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া পরিলক্ষিত হয়েছে, কুকুরের অপরিশোধিত খাবারেও একই ধরনের ব্যাকটেরিয়া পাওয়া গেছে। গবেষকরা মনে করছেন, কুকুরকে অপরিশোধিত খাবার খাওয়ানোর ফলে মাল্টি-ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়িয়ে দিতে পারে।  

ড্রাগ-রেজিস্ট্যান্ট প্রদাহে সারা বিশ্বে প্রতি বছর আনুমানিক ৭ লক্ষ মানুষ মারা যান। ধারণা করা হয়, কার্যকরী কোন পদক্ষেপ না নিলে ২০৫০ সাল নাগাদ এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ১০ লক্ষ মানুষে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এন্টিবায়োটিক রেজিস্ট্যান্সকে মানবজাতির জন্য অন্যতম স্বাস্থ্য ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছে। 

গবেষকগণ অনুমান করছেন যে, প্রক্রিয়াজাতকরণ সংশ্লিষ্ট নির্দিষ্ট নির্দেশনা থাকার পরও এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়াগুলো কুকুরের খাবার প্যাকেটজাত ও সরবরাহ করার বিভিন্ন ধাপে খাবারের সঙ্গে মিশতে পারে। 


পঙক্তি আদৃতা, নিজস্ব প্রতিবেদক

বিস্তারিতঃ https://www.genengnews.com/news/study-finds-antibiotic-resistant-superbugs-in-dog-foods-representing-international-public-health-risk/?utm_medium=newsletter&utm_source=GEN+Daily+News+Highlights&utm_content=01&utm_campaign=GEN+Daily+News+Highlights_20210712&oly_enc_id=8231F8723001B8C 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button