Medical Science

পলিড্যাকটিলি: ছয় আঙুলের সাত কাহন

আমরা অনেকেই হয়ত লক্ষ করেছি- বলিউড অভিনেতা ঋত্বিক রোশান এর একটি হাতে ৬টি আঙুল আছে। আজকে এ  সম্পর্কে বিশদে জেনে নেয়া যাক।

কোনো হাত বা পায়ে ৫টি’র বেশি আঙুল থাকাকে বলা হয় পলিড্যাকটিলি (Polydactyly). একে অনেকে ‘হাইপারড্যাকটিলি’ (Hyperdactyly) বলে থাকেন। এটি একটি জন্মগত অস্বাভাবিকতা। এক্ষেত্রে যে কোন এক হাত বা পায়ে অথবা একাধিক হাতে-পায়ে বাড়তি আঙুল থাকতে পারে। সাধারণত বাড়তি আঙুলটি অন্য কোনো আঙুলের সাথে যুক্ত থাকে, আকারে ছোট হয় এবং সুগঠিত হয় না। এ আঙুলটিতে হাড় থাকতেও পারে আবার নাও থাকতে পারে। নারীদের তুলনায় পুরুষদের মধ্যে দ্বিগুণ হারে পলিড্যাকটিলি পরিলক্ষিত হয়। আফ্রিকান-আমেরিকান শিশুদের মধ্যে এ অস্বাভাবিকতা বেশি দেখা যায়। পলিড্যাকটিলি শুধু মানুষেরই নয়, কুকুর ও বিড়ালেরও হয়ে থাকে। 

পলিড্যাকটিলি শব্দটির উৎপত্তি গ্রিক ‘poly’ অর্থ ‘অনেক’ এবং ‘dactylos’ অর্থ ‘আঙুল’ থেকে। প্রত্নতত্ত্ববিদগণ ১০,০০০ বছরের প্রাচীন সভ্যতায়ও পলিড্যাকটিলির নিদর্শন পেয়েছেন। নিউ মেক্সিকোর চ্যাকো ক্যানিয়ন (Chaco Canyon) ভূখণ্ডে বসবাসকারী পুয়েবলো (Pueblo) জনগোষ্ঠীর মানুষদের রয়ে যাওয়া কঙ্কাল ও ছবি থেকে পলিড্যাকটিলির প্রমাণ পাওয়া গেছে। মায়া সভ্যতায়ও পলিড্যাকটিলির নিদর্শন পাওয়া গেছে। এসব সভ্যতার সামগ্রিক নিদর্শন থেকে প্রত্নতত্ত্ববিদরা অনুমান করেন, সেকালে একটি বাড়তি আঙুলযুক্ত মানুষ সমাজে উচ্চ সম্মান পেতেন।

পলিড্যাকটিলি প্রধানত ২ ধরনের হয়ে থাকে-

১। আইসোলেটেড বা ননসিনড্রোমিক পলিড্যাকটিলি (Isolated or Nonsyndromic Polydactyly): যদি অন্য কোনো অস্বাভাবিকতা না থাকে তাহলে এটিকে আইসোলেটেড বা ননসিনড্রোমিক পলিড্যাকটিলি বলা হয়।

ননসিনড্রোমিক পলিড্যাকটিলি আবার ৩ ধরনের হয়ে থাকে। ধরনগুলো হল:

  • পোস্ট-এক্সিয়াল পলিড্যাকটিলি (Postaxial Polydactyly): হাত বা পায়ের পঞ্চম বা কনিষ্ঠ আঙুলের পাশে একটি বাড়তি আঙুল থাকাকে পোস্ট-এক্সিয়াল পলিড্যাকটিলি বলা হয়। এই ধরনের পলিড্যাকটিলি সবচেয়ে বেশি দেখা যায়।
  • প্রি-এক্সিয়াল পলিড্যাকটিলি (Preaxial Polydactyly): বৃদ্ধাঙ্গুলের সঙ্গে বাড়তি আঙুল যুক্ত থাকা হল প্রি-এক্সিয়াল পলিড্যাকটিলি। 
  • সেন্ট্রাল পলিড্যাকটিলি (Central Polydactyly): বাড়তি আঙুলটি মধ্যমার সঙ্গে যুক্ত থাকাকে বলা হয় সেন্ট্রাল পলিড্যাকটিলি। এ ধরনের পলিড্যাকটিলি সবচেয়ে কম দেখা যায়।

২। সিনড্রোমিক পলিড্যাকটিলি (Syndromic Polydactyly):বাড়তি আঙুল থাকার পাশাপাশি অন্য কোন জিনগত অস্বাভাবিকতা উপস্থিত থাকলে এটিকে সিনড্রোমিক পলিড্যাকটিলি বলা হয়।

সিনড্রোমিক পলিড্যাকটিলি নন-সিনড্রোমিক পলিড্যাকটিলির চেয়ে কম হয়ে থাকে।সিনড্রোমিক পলিড্যাকটিলির সাথে সংশ্লিষ্ট অন্যান্য অস্বাভাবিকতাগুলো হল:

  • ডাউন সিনড্রোম (Down Syndrome)
  • সিনড্যাকটিলি (Syndactyly)
  • এক্রোসেফালোসিনড্যাকটিলি (Acrocephalosyndactyly)
  • গ্রেইগ সিনড্রোম (Greig Syndrome)
  • কারপেন্টার সিনড্রোম (Carpenter Syndrome)
  • শর্ট রিব পলিড্যাকটিলি (Short-rib Polydactyly) ইত্যাদি।

গর্ভকালীন অবস্থায় ভ্রূণে কোন জেনেটিক মিউটেশনের ফলে পলিড্যাকটিলি হয়ে থাকে। বংশগতভাবেও পূর্বপুরুষ থেকে কেউ পলিড্যাকটিলির জিন পেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই পলিড্যাকটিলির কারণ সুনিশ্চিতভাবে নির্ণয় করা যায় না। বাহ্যিক কারণেও পলিড্যাকটিলি হতে পারে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। এ কারণগুলোর মধ্যে রয়েছে-

  •  মায়ের বহুমূত্র রোগ;
  •  নবজাতকের স্বাভাবিকের চেয়ে কম ওজন থাকা;
  •  মায়ের মৃগী রোগের ইতিহাস থাকা ইত্যাদি।

নবজাতক ভূমিষ্ঠ হওয়ার আগে আল্ট্রাসাউন্ড (সনোগ্রাফি) পরীক্ষার মাধ্যমে তিন মাস বয়সী ভ্রূণে পলিড্যাকটিলি শনাক্ত করা সম্ভব। পলিড্যাকটিলির উপস্থিতি দেখা গেলে জেনেটিক টেস্ট করে ক্রোমোজোমে কোনো অস্বাভাবিকতা আছে কিনা তা পরীক্ষা করা হতে পারে। এছাড়া সন্তান ভূমিষ্ঠ হবার পর চিকিৎসক দেখেই পলিড্যাকটিলির উপস্থিতি বুঝতে পারেন। 

পলিড্যাকটিলি ননসিনড্রোমিক হলে অনেক ক্ষেত্রেই এর কোনো চিকিৎসার প্রয়োজন পড়ে না। আবার কখনো কখনো হাত বা পায়ের কার্যক্ষমতা অথবা বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধির জন্য অস্ত্রোপচারের মাধ্যমে বাড়তি আঙুলটি অপসারণ করা হতে পারে। এ অস্ত্রোপচার সাধারণত জটিল হয় না।অচেতনকারী ওষুধ সংশ্লিষ্ট জটিলতা এড়াবার জন্য শিশুর বয়স ন্যূনতম ১ বছর হলে এ অস্ত্রোপচার করা হয়। 

বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে পলিড্যাকটিলি সৃষ্টিকারী ক্রোমোজোম ও এর সঙ্গে সংশ্লিষ্ট জিনও এখন চিহ্নিত করা সম্ভব হচ্ছে এবং আরও সুক্ষ্মাতিসূক্ষ্ম পর্যায়ে জানবার জন্য গবেষণা অব্যাহত আছে। 


পঙক্তি আদৃতা বোস

২য় বর্ষ,

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ,

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, 

ঢাকা-১১০০।

তথ্যসূত্র: 

১। Polydactyly|Healthline

২। Polydactyly|Boston Children’s Hospital

৩। Extra Fingers and Toes Were Revered in Ancient|Nationalgeographic Culture

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button