MicrobiologyNews

রুমেন অণুজীবঃ প্লাস্টিক বর্জ্য সমস্যার সমাধান!

সম্প্রতি গবাদি পশুর রুমেনে একটি ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গেছে। ব্যাকটেরিয়াটি এনজাইম নিঃসরণের মাধ্যমে সিন্থেটিক পলিয়েস্টার হাইড্রোলাইসিস ভেঙ্গে ফেলে।  

একটি গবেষণায় দেখা যায়, বর্তমানে যেভাবে প্লাস্টিক এর ব্যাবহার হচ্ছে এমন চলতে থাকলে ২০৫০ সাল নাগাদ পৃথিবীতে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ হবে প্রায় ১২ বিলিয়ন টন। আর এর ফলে বিলুপ্ত হতে পারে সমুদ্রের প্রায় ৯৫ শতাংশ প্রাণী। প্রায় ৪০০ বছর ধরে অপচনশীল থাকা এই দ্রব্যটিকে ধ্বংস করার জন্য অনেক আগে থেকেই গবেষক ও বিজ্ঞানীরা অনুজীবের এবং বিভিন্ন এনজাইমের ব্যাবহারের দাবি জানিয়েছেন। 

নতুন গবেষণায় দেখা গেছে যে, গবাদি পশু যে সব খাবার খায় তাতে প্রাকৃতিক পলিয়েস্টার থাকে এবং গবাদি পশুর রুমেন তরলে থাকা অনুজীবটি এই পলিয়েস্টার ভেঙ্গে খাবার হজম করতে সহায়তা করে, তাই বিজ্ঞানীরা এটা নিয়ে কাজ করছেন যে অনুজীবটিতে উপস্থিত এনজাইম এর সাহায্য নিয়ে কিভাবে পরিবেশে থাকা  প্লাস্টিক সমস্যার সমাধান করা যায় ।

প্লাস্টিকে থাকে পলিইথিলিন টেরেফথালেট (পিইটি) নামক পলিয়েস্টার আর পলাস্টিক ব্যাগে থাকে পলি ইথিন। রুমেন তরল থেকে প্রাপ্ত অনুজীবটি সিন্থেটিক পলিয়েস্টারকে ভেঙ্গে ফেলে টেরেফথালিক এসিড এর সাহায্যে। আবার HPLC এবং  SEM এর গবেষণা মতে, এই রুমেন তরল বায়োভিত্তিক পলিমার poly ethylene furanoate( PEF)  কেও ভাঙতে বা হইড্রোলাইসিস করতে সক্ষম ।

গবাদি পশুর এই রুমেন তরল (rumen fluid) এর সঠিক ব্যাবহার করা গেলে অচিরেই এই প্লাস্টিক সমস্যার সমাধান এবং মুক্তি মিলবে বলে আশা করা যায়।  


মাইমুন নাহার, নিজস্ব প্রতিবেদক, বায়ো ডেইলি

তথ্যসূত্রঃ

https://www.frontiersin.org/articles/10.3389/fbioe.2021.684459/full

https://www.eurekalert.org/emb_releases/2021-07/f-mic062521.php

https://www.inverse.com/science/microbes-in-this-animals-gut-could-solve-the-plastic-problem

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button