COVID-19News

কোভিড-১৯ এর নতুন ওষুধ করোনাভাইরাসের বিরূদ্ধে ৮৯% কার্যকর- দাবি ফাইজারের

নাবিলা রব

প্রাপ্তবয়স্ক কোভিড-১৯ রোগীদের মৃত্যু বা হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি প্রায় ৯০% শতাংশ কমিয়ে এনেছে মার্কিন কোম্পানি ফাইজারের তৈরি করা অ্যান্টিভাইরাল ওষুধ পক্সিলোভিড।

ফাইজার জানিয়েছে প্রাথমিকভাবে আশানুরূপ ফলাফল পাওয়ায় তারা নির্ধারিত সময়ের পূর্বেই এই ওষুধের ওপর পরীক্ষা-নিরীক্ষা করা বন্ধ করে দিয়েছে । এটিকে এখনো অনুমোদন দেওয়া হয়নি তবুও যুক্তরাজ্য আড়াই লক্ষ কোর্স কেনার নির্দেশ দিয়েছে । 

পক্সিলোভিড ওষুধটি করোনা ভাইরাসের বৃদ্ধির জন্য দায়ী এনজাইমকে বাধা দেয় এবং যখন এর সাথে রিটনভির নামের ওষুধ স্বল্প মাত্রায় সংযোজন করে ডোজ দেওয়া হয় তখন তা দীর্ঘ সময়ের জন্য মানব শরীরে কাজ করে ।

ফাইজার এর চেয়ারম্যান এবং প্রধান নিবার্হী অ্যালবার্ট বোরলাঁ বলেছেন যে, ঔষধটির কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের জীবন বাঁচানোর সম্ভাব্য ক্ষমতা আছে। 

পরীক্ষাগারে পরীক্ষা চলাকালীন সময়ের উপাত্ত বিশ্লেষণ করে জানা যায় যে, এই সময়ে কোভিড -১৯ এ সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা ১২১৯জন রোগীর মধ্যে মাত্র 0. ৮% রোগীকে হাসপাতালে নিতে হয়েছে যাদেরকে পক্সিলোভিড দেওয়া হয়েছে । 

কোভিড এর উপসর্গ দেখা দেওয়ার তিনদিনের মধ্যে এদের চিকিৎসা শুরু করা হয়েছিল এবং পাঁচ দিনের মধ্যে যাদের পক্সিলোভিড দেয়া হয়েছিল তাদের মধ্যে ১% রোগীকে হাসপাতালে নেওয়া হয়েছিল এবং এদের কেউ মারা যায়নি ।

নাবিলা রব

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

তথ্যসূত্র: 

https://www.aljazeera.com/news/2021/11/5/pfizer-says-its-covid-19-pill-cuts-hospitalisations-death-by-89?fbclid=IwAR2ILM2HoCXVWoFgRxPrAJYuDBzdBFowTcOVZU_UbKfJ2cyOxQH-oUqXf4Q&sf153980068=1

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button