FoodsNews

অণুজীব এর মাধ্যমে দুধ উৎপাদন!

আফিয়া ইমরাদ তাহাসিন

আচ্ছা, কেমন হয় যদি আমরা এমন দুধ পান করি যা পশু থেকে আসেনা এবং যাতে ল্যাকটোজ নেই,কোলেস্টেরল নেই ? আভিভ এবং ওরি নামক দুই ব্যাক্তি ঠিক এমনই একটি অভিনব কৌশল বের করেন।
বর্তমানের বাজারজাতকরণ গরুর দুধে ল্যাকটোজ-এ পূর্ণ থাকে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ল্যাকটোজ সহ্য করতে পারেনা। ফলে দুধ খেতে পারে না। এছাড়াও দুধে উপস্থিত থাকা কোলেস্টেরল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ।
আপনি জেনে অবাক হবেন, প্রতি লিটার গরুর দুধের জন্য ১০০০ লিটার পানি অপচয় হয় এবং দুধ উৎপাদনের জন্য অনেক অর্থ, পানি এবং শক্তির ব্যবহার করতে হয়। এ কারণে আভিভ এবং অরি অনেক গবেষণা করে একটি ভিন্ন ধরনের দুধ তৈরি করেন যা সাশ্রয়ী এবং নৈতিক।
আভিভ এবং অরি গাভীর জিন অণুজীবে রুপান্তর করে। পরবর্তীতে অণুজীবটি দুধের প্রোটিন তৈরি করে এবং প্রোটিন থেকে তারা দুধ তৈরি করে যা দেখতে এবং স্বাদে গরুর দুধের মতো।
আর এই নতুন আবিষ্কৃত দুধটি অত্যন্ত স্বাস্থ্যকর। ফলে এই দুধ থেকে ভালো, স্বাস্থ্যকর এবং দুগ্ধজাতীয় খাবার যেমন, পনির, দই, সন্দেশও তৈরি করা সম্ভব। মূলত দুগ্ধজাতীয় যেসব খাদ্য আমরা পছন্দ বা গ্রহণ করি তা ল্যাকটোজ ছাড়াই তৈরি করা সম্ভব।
এটি বিশ্বের সবচেয়ে পরিষ্কার দুধ এবং এটি বিশ্বের প্রথম দুধ যা গরু ছাড়া তৈরি হয়। আশ্চর্যজনক বিষয় হলো এই প্রক্রিয়ায় গরুর কোন ক্ষতি হয় না।


আফিয়া ইমরাদ তাহাসিন
সায়েন্স নিউজ এক্সিকিউটিভ, বায়ো ডেইলি।

তথ্যসূত্রঃ
https://shortfact.net/milk/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button