COVID-19Environment

মেটেরোলজিক্যাল ফেক্টরসমূহ কি বাংলাদেশে কোভিড১৯ এর সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে?

করোনা ভাইরাস, যা বর্তমানে খুবই পরিচিত ও আলোচিত একটি বিষয়। ২০১৯-এ নভেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাস মানবদেহে প্রথম সংক্রমণ ঘটায়। আর সংক্রমন এর পর থেকেই করোনা ভাইরাস সারা বিশ্বে অন্যতম ভয়াবহ আলোড়ন সৃষ্টি করে । বিভিন্ন দেশের গবেষকেরা দিনের পর দিন এই করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে এর বিরুদ্ধে কার্যকরি টিকা ও উপযুক্ত চিকিৎসা পদ্ধতি আবিস্কারের জন্য কাজ করে যাচ্ছে।কিন্তু এই ভাইরাস এর সংক্রমণ এর সাথে মেটেরোলজি বা জলবায়ুর কোন সম্পর্ক রয়েছে কি?

  • মেটেরোলজি কি?

               মেটেরোলজি হচ্ছে আবহাওয়া বিজ্ঞান এর একটি অংশ যা মূলত তাপমাত্রা ও আদ্রতা পরিবর্তনের সাথে আবহাওয়া পরিবর্তন কিভাবে হয় এবং এর ফলে পরিবেশে এর প্রভাব বিশ্লেষণ করে। 

  • মেটেরোলজিক্যাল ফেক্টরসমূহ কি?

                যে সকল ফেক্টরসমূহ সাধারণত আবহাওয়া পরিবর্তনে প্রভাবিত করে সেগুলোকে মেটেরোলজিক্যাল ফেক্টর বলে।  কিছু ফ্যাক্টর রয়েছে যা আবহাওয়া পরিবর্তনে ভূমিকা রাখেঃ

১. তাপমাত্রা,

২. আদ্রতা,

৩. বৃষ্টিপাত,

৪. বাতাসের গতি ও দিক। ইত্যাদি। 

  • মেটেরোলজিক্যাল ফেক্টরসমূহ কিভাবে কোভিড১৯ এর সংক্রমণ বাড়ায়?

                কোভিড১৯ হচ্ছে একধরণের ফ্লু-ভাইরাসজনিত রোগ। যা সাধারণত সর্দি, কাশি এর মাধ্যমে বাতাসে ছড়িয়ে সংক্রমণ বাড়ায়। জলবায়ু এই সংক্রমণে একটি বড় ভূমিকা পালন করে।  তাই জলবায়ু পরিবর্তনের সাথে সাথে  কোভিড১৯ এর সংক্রমণও পরিবর্তন হয়।

               সাধারণত শীতকালে ফুসফুস সংক্রমণজনিত রোগ বেশি দেখা যায়।  কারণ,  শীতকালে মৌসুমি বায়ু থাকে যার ফলে এই সময় আদ্রতা ও তাপমাত্রা অনেক কমে যায়। আর আদ্রতা ও তাপমাত্রা কমে যাওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যায় যার ফলে বাতাসের মাধ্যমে কোভিড১৯ মানুষ হতে মানুষে খুব দ্রুত ও সহজে সংক্রমণ ঘটে।

  • মেটেরোলজিক্যাল ফেক্টরসমূহ দ্বারা বাংলাদেশে কোভিড১৯ এর সংক্রমণের হার কত?

               বাংলাদেশের জলবায়ু হচ্ছে  নাতিশীতোষ্ণ। প্রতিবছর বাংলাদেশে জলবায়ুর বিভিন্ন রূপ দেখা যায়। জলবায়ু পরিবর্তনের সাথে জলবায়ুজনিত ফেক্টরসমূহও পরিবর্তিত হয়। ‘বাংলাদেশ মেটেরোলজি ডিপার্টমেন্ট’ এর তথ্য ও গবেষণা অনুযায়ী, প্রতি ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ও ১% আদ্রতা বৃদ্ধির সাথে কোভিড১৯ এর মৃত্যুর হার ৩.০৮% ও আক্রমণ এর হার ০.৮৫% কমে যায়।

তাই বলা যায় যে, মেটেরোলজিক্যাল ফ্যাক্টরসমূহ কোভিড১৯ সংক্রমণে বিরাট ভূমিকা পালন করে।তাই সঠিক পদক্ষেপ ও নিয়ম এর দ্বারা যদি এই ফেক্টরসমূহ নিয়ন্ত্রণ করা যায় তাহলে কোভিড১৯ সংক্রমণও নিয়ন্ত্রণ করা সম্ভব।আর এই পদক্ষেপ নেয়া ও নিয়মসমূহ পালন করা দেশের প্রতিটি নাগরিকের দয়িত্ব।


আব্দুল্লাহ আল মামুন

ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি চিটাগং 

বায়োকেমিস্ট্রি এন্ড বায়োটেকনোলজি ডিপার্টমেন্ট 

References:

  1. https://www.scholastic.com/teachers/articles/teaching-content/meteorology/#:~:text=Meteorology%20is%20the%20study%20of,tornadoes%2C%20and%20hurricanes%20and%20typhoons.
  2. https://www.qld.gov.au/environment/pollution/monitoring/air/air-monitoring/meteorology-influence/meteorology-factors
  3. https://pubmed.ncbi.nlm.nih.gov/33118070/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button