News

রহস্যে ঘেরা বৃহৎ এককোষী জীব

ভ্যালোনিয়া ভেন্ট্রিকোসা আসলে এক ধরনের সবুজ শ্যাওলা যা গ্রীষ্মমন্ডলীয় মহাসাগরের অগভীর সমুদ্র জুড়ে পাওয়া যায় এবং প্রকৃতপক্ষে এটি পৃথিবীর বৃহত্তম এককোষী জীবগুলির মধ্যে একটি।
এটির বৃহৎ কোষের আকার এবং অনন্য কার্যকারিতার কারণে, কোষ জীববিজ্ঞানী এবং ইলেক্ট্রোফিজিওলজিস্টরা আয়ন পরিবহন, সেলুলোজ ক্রিস্টালাইজেশন, ঝিল্লি গঠন এবং কোষের মধ্যে এই প্রক্রিয়াগুলি কীভাবে কাজ করে তা বোঝার জন্য একশ বছরেরও বেশি সময় ধরে গবেষণা করছেন। অবাক করা বিষয় হচ্ছে যদিও ইতমধ্যে এর উপর ২০০০ টিরও বেশি বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে, তবুও আজ অব্ধি তাদের পরিবেশগত ভূমিকা সম্পর্কে প্রায় তেমন কিছুই জানা যায়নি।

তাদের সম্পর্কে যেটুকু তথ্য পাওয়া যায় সে অনুসারে এটি অন্য জীবের খাদ্য হিসেবে ও ব্যবহার হয়না। রহস্য লুকিয়ে আছে এর প্রজনন বা বংশ বৃদ্ধি নিয়েও যার সম্পর্কে আজও বিজ্ঞানীদের কোনো ধারণা নেই।

সিটিজেন সায়েন্সের তথ্য অনুযায়ী এটি উষ্ণ গ্রীষ্মের মাসগুলিতে সবচেয়ে বেশি পাওয়া যায় এবং ঠান্ডা, বর্ষা ঋতুতে তাদের উপস্থিতি অনেক কমে যায়।
এই অনন্য বৃহৎ এক কোষের জীব সম্পর্কে এখনও অনেক কিছু জানার আছে, এবং যদিও এখন পর্যন্ত এটুকু বলা যায় এটি মূল্যবান কোন জীব নয়, তবে এটি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে সমুদ্রের বিশাল জীববৈচত্র্য সম্পর্কে আমরা কতটা কম জানি।

বায়ো ডেইলি নিউজ ডেস্ক

সূত্র: https://newheavenreefconservation.org/marine-blog/167-wtf-is-that-valonia-ventricosa

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button