Plant science
Trending

পৃথিবীর সবচেয়ে বড় ফুল

রাসনুন মেহনাজ

প্রকৃতির সৌন্দর্য আর বিশুদ্ধতার প্রতীক ফুল। পৃথিবীর প্রায় ৪ লাখ প্রজাতির ছোট-বড় উদ্ভিদের মধ্যে প্রায় ৩ লাখ ৬৯ হাজার ৪০০ প্রজাতি নানা বর্ণের ও গন্ধের ফুল দেয়।

পৃথিবীর সবচেয়ে বড় ফুলের নাম র‌্যাফলেশিয়া বা ফ্লেশিয়া। ইংরেজিতে “Stinking Corpse Lily” বা  “The Giant Padma” নামে পরিচিত, বৈজ্ঞানিক নাম Rafflesia arnoldii. পৃথিবীর বৃহত্তম একক ফুল হিসেবে বিখ্যাত এই ফুলটি ইন্দোনেশিয়ার জাতীয় ফুল।ইন্দোনেশিয়ান ভাষায় ফুলটির নাম Padma raksasa. ইন্দোনেশিয়ার বোর্নিও ও সুমাত্রা দ্বীপ ছাড়া স্থানীয়ভাবে এটি পূর্ব এশিয়ার গ্রীষ্মমন্ডলীয় রেইন ফরেস্টে, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে পাওয়া যায়। 

44259117-rafflesia-the-biggest-flower-in-the-world-sumatra-indonesia.jpg

Scientific Classification:

  • Kingdom: Plantae
  • Phylum: Tracheophytes
  • Class: Dicotyledons
  • Order: Malpighiales
  • Family: Rafflesiaceae 
  • Genus: Rafflesia
  • Species: R. arnoldii
p3202890170-5.jpg

অন্যান্য সাধারণ আকৃতির ফুল থেকে কয়েক গুণ বড় এই র‌্যাফলেশিয়া ফুল ৭০ থেকে ১১০ সেন্টিমিটার বা তিন ফুটেরও বেশি জায়গা জুড়ে বড় হতে পারে। এক একটি র‌্যাফলেশিয়া ফুলের ওজন ১৫ পাউন্ড পর্যন্ত হয়ে থাকে। যদিও এই ফুলটি বিশাল, তবুও এটি একটি পরজীবী উদ্ভিদ, যা পোষক উদ্ভিদ থেকে পানি ও বেঁচে থাকার জন্য অন্যান্য পুষ্টি উপাদান সংগ্রহ করে। পাঁচটি পাপড়ি বিশিষ্ট এই অদ্ভুত ফুলের কোনো পাতা, শিকড় বা ডালপালা নেই।

উজ্জ্বল কমলা-লাল রঙের বিশাল আকৃতির ফুলটি সবাইকে মুগ্ধ করলেও এর গন্ধ কিন্তু মোটেও কাউকে আকৃষ্ট করে না। তাই অন্য সব ফুলের মতো আপনি এটি উপহার হিসাবে দিতে চাইবেন না। কারণ র‌্যাফলেশিয়া পৃথিবীর সবচেয়ে বড় ফুল হওয়ার পাশাপাশি সবচেয়ে বাজে গন্ধ ছড়ানো ফুল। ফুলটির পচা মাংসের মতো দুর্গন্ধের জন্য ফুলটির ধারে কাছেও কেউ ঘেঁষতে চায় না। তাই ফুলটির আরেক নাম দেওয়া হয়েছে ‘মৃত ফুল’। কিন্তু প্রকৃতপক্ষে র‌্যাফলেশিয়া ফুল এই অদ্ভুত দুর্গন্ধ ছড়ায় পোকামাকড়কে আকৃষ্ট করার জন্য, যা ফুলের পরাগায়নে সাহায্য করে।


রাসনুন মেহনাজ

সমুদ্র আইন বিভাগ, ১ম বর্ষ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়

তথ্যসূত্র:

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button