News

আইএইএ এর পুরস্কার পেল “বিনা”!

নিবির রহমান

বাংলাদেশ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার এগ্রিকালচার (বিনা) মিউটেশন ব্রিডিংয়ে অসাধারণ অবদান রাখার জন্য  জাতিসংঘের ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) এর “Outstanding Achievement Award” অর্জন করেছে। পাশাপাশি বিনার ডিপার্টমেন্ট অফ প্লান্ট ব্রিডিং এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামসুন্নাহার বেগম উদ্ভিদে মিউটেশন ব্রিডিং এবং এই সম্পর্কিত বায়োটেকনোলজিতে অসামান্য অবদানের ফলস্বরুপ ““Women in Plant Mutation Breeding Award” অর্জন করেন।

গত ২৪ সেপ্টেম্বর, সোমবার, আইএইএ এর মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি অস্ট্রিয়ার ভিয়েনাতে অস্ট্রিয়ার বাংলাদেশী রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিতকে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করেন। 

আইসএই প্রতি ছয় থেকে সাত বছর পরপর তিনটি ক্যাটাগরিতে মিউটেশন ব্রিডিং এর উপর অসাধারণ অবদানের জন্য পুরস্কার প্রদান করেন। ক্যাটাগরি তিনটি হল “Outstanding Achievements (Private or Institutional), “Women Scientists Unique Contribution to Mutation Breeding” এবং “Young Scientists Awards”.

এই বছর ১৭৩ টি সদস্য দেশ থেকে প্রথম ক্যাটাগরিতে মোট এগারোটি ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক, দ্বিতীয় ক্যাটাগরিতে দশ জন মহিলা বিজ্ঞানী এবং তৃতীয় ক্যাটাগরিতে সাত জন তরুণ বিজ্ঞানী পুরস্কার অর্জন করেছেন। 

এর আগের বার ২০১৪ সালে বিনার বর্তমান মহাপরিচালক ড. মীর্জা মোফাজ্জল “IAEA Outstanding Achievement Award in mutation breeding”  অর্জন করেন। 

এখনো পর্যন্ত বীনার বিজ্ঞানীরা ১১৭ টি উচ্চ ফলনশীল এবং উন্নতমানের জাত উদ্ভাবন করেছেন। তারমাঝে ৮৩ টি মিউট্যান্ট জাত এবং ১৮ টি অন্যান্য শস্য রয়েছে। 

সোর্সঃ https://www.dhakatribune.com/bangladesh/2021/09/21/bina-and-its-scientist-win-iaea-awards

নিবির রহমান 

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button