Plant science

হাইড্রোজেল যুক্ত মাটির আদ্যপ্রান্ত: পর্ব ১

হাইড্রোজেল  যুক্ত মাটি  শব্দটি দেখে হয়তো ভাবছেন জেল জাতীয় থকথকে কোন মাটি. কিন্তু আসলেই কি তাই, আমরা যা ভাবছি .আসলেই কি এটি থকথকে?কি কাজে লাগে এই হাইড্রোজেল যুক্ত মাটি? 

আমাদের স্বাভাবিক জীবনে আমরা মাটি এবং পানি ছাড়া আমরা ফসলি জমি কথা চিন্তা করতে পারিনা। গ্রীষ্মপ্রধান অঞ্চলে গ্রীষ্মের সময় নদীর পানি শুকিয়ে যায় এবং ভূগর্ভের পানির স্তর ও অনেক নিচে নেমে যায় যার দরুন ফসলি জমিতে প্রয়োজনীয় পানি পাওয়া যায় না। এই সমস্যার সমাধান হিসেবে কৃষকরা বেছে নিয়েছেন পানি সেচ ব্যবস্থ যা অনেক কষ্টসাধ্য ও ব্যয়বহুল। এই সমস্যার সমাধান হিসেবে একদল গবেষক এমন নতুন এক ধরনের মাটি তৈরি করেছেন যা বাতাস থেকে প্রয়োজনীয় পরিমাণ পানি শোষণ করে সব ধরনের গাছের সালোকসংশ্লেষণ করতে সাহায্য করে এবং গ্রীষ্মের সময় ফসলি জমিতে পানির ব্যবহার হ্রাস করতে পারে যাকে বলা যেতে পারে বায়ুমণ্ডলীয় পানি সেচ ব্যবস্থা ।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কি এই হাইড্রোজেল ?যা ব্যবহার করলে আর পানির প্রয়োজন হবে না। পলিমার হাইড্রোজেলগুলোকে একটি শোষণকারী পলিমার হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে, এটি ভিসো-ইলাস্টিক, আলগাভাবে ক্রস লিংক এবং হাইড্রোফিলিক ত্রিমাত্রিক নেটওয়ার্কগুলির বহুমুখী পলি চেইনের সাথে যুক্ত আয়নিক উদ্দেশ্যমূলক গোষ্ঠী যা খুব বেশি পরিমাণে পানির বিকল্প বা জৈবিক তরলগুলি অত্যধিক সংক্ষিপ্ত আকারে শোষণ করতে পারে এবং এগুলো নিশ্চিত অবস্থার নিচে ধরে রাখা এবং একটি মাটি কন্ডিশনার হিসেবে বিবেচিত যা তাদের বিদ্যমান পানির ওজনের এক হাজার গুণ সময় ধরে রাখে এবং ফসলের ফলন বাড়ায়।

সহজভাবে বলতে গেলে, বায়ুমণ্ডলীয় পানি সেচ ব্যবস্থা বায়ু থেকে পানি গ্রহণ করে অতি আদ্রতা শোষণকারী কিছু জেল ব্যবহার করে। মাটি একটি নির্দিষ্ট তাপমাত্রায় উত্তপ্ত হয়ে গেলে, জেল গুলি পানি ছেড়ে দেয় এবং গাছেরা পানি পায়। মাটি যখন পানি বন্টন করে তখন পানির কিছুটা অংশ বাতাসে ফিরে যায়, আদ্রতা বাড়ায় এবং ফসল কাটা চক্র চালিয়ে যাওয়া আরো সহজ করে তোলে ।এই নতুন প্রজাতির প্রতি গ্রাম মাটি প্রায় তিন থেকে চার গ্রাম পানি সংরক্ষণ করতে পারে ০.১ কেজি থেকে ১ কেজি মাটি প্রায় 1 বর্গমিটার জমিতে সেচ দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি সরবরাহ করতে পারে।এই জেল যুক্ত মাটি শীতকালে রাতের সময় বেশি আদ্রতা যুক্ত বাতাসে পানিতে মাটিতে বাহিরে বের করে দেয় এবং দিনের বেলা সূর্যের তাপে পানিযুক্ত জেল করি তাদের উপাদানগুলিকে মাটিতে ছেড়ে দেওয়ার জন্য সক্রিয় করে।

 গবেষকরা তাদের একটি গবেষণায় দেখিয়েছিলেন যে হাইড্রোজেল মাটি শুকনো অঞ্চলে পাওয়া বেলে মাটির চেয়ে ভালো পানি ধরে রাখতে পারে এবং গাছপালা জন্মানোর জন্য এর অন্যান্য মাটির চেয়ে কম পানির প্রয়োজন। তারা জেল পলিমার হাইব্রিড উপকরণ ব্যবহার করতে সক্ষম হয়েছে এক্ষেত্রে যা ‘সুপার স্পঞ্জ” এর মত কাজ করে আশপাশের বায়ু থেকে প্রচুর পরিমাণে পানি বের করে দেয়, পরিষ্কার করে এবং সৌরশক্তি ব্যবহার করে দ্রুত পানি মুক্তি দেয়।

https://lh4.googleusercontent.com/4ZB0rF3eT2LUeUvQiKa_cfRPDWA30_ThDEY-xeswu1yb5JJiKDnLcO-7MRKUvTCsxCHzUdf0Y985PL3hwUKMD_GJhN0LcpWTtnsUSRJSsB2nzwPIizl1Urvi4jKPaA

নাম: নাবিলা রব

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ

1.http://ologyjournals.com/aaeoa/aaeoa_00011.php#:~:text=The%20application%20of%20hydrogel%20in,water%20productivity%20of%20the%20crop.2. https://www.hindawi.com/journals/aess/2019/4768091/

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button