NewsWomen and Children

প্লাসেন্টাল হরমোন অটিজমে প্রভাব ফেলে

আফিয়া ইমরাদ তাহাসিন

সম্প্রতি ১৬-ই আগস্ট নেচার নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত  ইঁদুরের উপর করা এক গবেষণায় দেখা গেছে যে, প্লাসেন্টাল হরমোনের ক্ষয় মস্তিষ্কের বিকাশ পরিবর্তন করে। এই প্লাসেন্টাল হরমোনের ক্ষতি হলে বা যদি প্লাসেন্টাল হরমোন ভালোভাবে কাজ করা বন্ধ করে দেয় সেক্ষেত্রে মস্তিষ্কে দীর্ঘমেয়াদি কাঠামোগত পরিবর্তন হতে পারে যা অটিজমের ঝুঁকি বাড়ায়।  সাধারণত গর্ভাবস্থার দ্বিতীয়ার্ধ থেকে এটি পরিলক্ষিত হয়। 

উক্ত গবেষণার জন্য গবেষকরা ইঁদুরের গর্ভাবস্থায় পর্যায়ক্রমে ALLO এর উৎপাদন পর্যবেক্ষণ করতে পারেন। গবেষকরা জানান, ” পুরুষ এবং মহিলা ভ্রূণ উভয়ই ALLO  এর অভাবের সম্মুখীন হয়েছিলেন তবে শুধুমাত্র পুরুষ ইঁদুরগুলো জন্মের পর অটিজমের লক্ষণ দেখিয়েছিল। যেসব পুরুষ ইঁদুরের প্লাসেন্টাল ALLO এর অভাব ছিল তাদের সেরিবেলামে কাঠামোগত পরিবর্তন দেখা দিয়েছিল এবং অটিজমের বিকাশ লক্ষ করা গিয়েছিল। 

প্লাসেন্টার কাজ হল ভ্রূণকে অক্সিজেন, পুষ্টি সরবরাহ এবং বর্জ্য পদার্থ অপসারণে সহায়তা করা।

গর্ভাবস্থায় শেষ পর্যায়ে  প্লাসেন্টাল হরমোন  উচ্চ মাত্রায় তৈরি হয় যা মস্তিষ্কের বিকাশকে প্রভাবিত করে। গবেষণায় আরও দেখা গেছে যে, গর্ভাবস্থার শেষের দিকে মস্তিষ্কের গঠন এবং আচরণগত এই পরিবর্তন ALLO এর একটি ইনজেকশনের মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে। এই সমস্যাগুলো যদি প্রাথমিক অবস্থায় নির্ণয় করা যায় তবে এটি প্রতিরোধ করা সম্ভব।  

অনেক সময় আমরা নির্ধারিত সময়ের পূর্বে শিশুদের জন্ম নিতে দেখি যা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের ঝুঁকি বাড়ায় বিশেষ করে ছেলে শিশুদের ক্ষেত্রে।  গবেষকগণ গবেষণার এই নতুন ক্ষেত্রকে বর্ণনা করার জন্য “নিউরোপ্লেসেন্টোলজি” শব্দটি ব্যবহার করেছিলেন। প্রতি ১০টি শিশুর মধ্যে একজনের পরিপূর্ণভাবে জন্ম নিতে পারে না এবং অনেক মহিলাদের গর্ভধারণের সময়কালে প্লাসেন্টা দুর্বলভাবে কাজ করে।

গবেষণার ফলাফলগুলি প্লাসেন্টাল ফাংশনের কার্যক্রম বোঝার জন্য পরবর্তী গবেষণার নতুন দিক উন্মোচন করেছে। গর্ভাবস্থায় বা প্রসবের পরে এসব পরিবর্তনগুলি  শিশুদের পরবর্তী জীবনে ব্যাঘাত ঘটায়।  


আফিয়া ইমরাদ তাহাসিন 

নিজস্ব প্রতিবেদক, বায়ো ডেইলি

ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি চিটাগং 

বায়োকেমিস্ট্রি এন্ড বায়োটেকনোলজি ডিপার্টমেন্ট 
তথ্যসূত্রঃ https://www.sciencedaily.com/releases/2021/08/210816112050.htm

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button