Biotechnology

জিঞ্জার বেবি: সাধারণের মাঝে অসাধারণ যারা

জেনেটিক্স এর রাজ্যে মিউটেশন অতি স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত ঘটনা। মানুষের বিভিন্ন মরণঘাতী রোগের জন্য এ মিউটেশন দায়ী।  কিন্তু মিউটেশন যদি এমন হয় যা একজন সাধারণ মানুষকে অসাধারণ করে তোলে? এটি কি চমকপ্রদ না?

এমনই একটি মিউটেশনের উদাহরণ হিসেবে বলা যায়, মানুষের দেহে ১৬ নং ক্রোমোজম এ উপস্থিত MC1R জিন এর মিঊটেশন- যে জিনটিকে প্রায়ই বলা হয় জিঞ্জার জিন। এ জিঞ্জার জিন MC1R প্রোটিন তৈরির নির্দেশনা দিয়ে থাকে। এটি শরীরে মেলানিন এর পরিমাণ নিয়ন্ত্রণ করে। মেলানিন এর প্রধান দুটি উপাদান হল ইউমেলানিন (তীব্র কালো রঙ) এবং ফিওমেলানিন (হলদেটে রঙ)। এ দুটি উপাদান বিভিন্ন অনুপাতে মিশ্রিত হয়ে চুলের রঙ নির্ধারণ করে। MC1R জিন এর মধ্যে মিউটেশন হলে ফিওমেলানিন এর পরিমাণ বেড়ে যায়। এর ফলে চুলের রঙ হয় লাল (ইংরেজীতে বলা যেতে পারে Flamed Hair), ত্বকের বর্ণ হয় বিবর্ণ বা ফ্যাকাশে।  

বাবা-মা উভয়ই যদি এ মিউটেটেড জিন এর বাহক হয়ে থাকেন তবে শিশুটি কালো-বাদামী অথবা লাল বর্ণকেশী এবং ফ্যাকাশে হয়। এ ধরনের শিশুকে তাই বলা হয় জিঞ্জার বেবি (প্রকৃতির জিঞ্জার!)। তবে সাম্প্রতিককালের কিছু গবেষণায় দেখা যায়, শুধুমাত্র মিউটেটেড MC1R জিন জিঞ্জার বেবির জন্ম নেওয়ার পিছনে দায়ী নয়। এছাড়াও প্রায় ২০০ জিন এর সাথে সংযুক্ত রয়েছে। কিন্তু এসকল জিন চুলের রঙ নির্ধারণে ঠিক কতটুকু এবং কিভাবে ভূমিকা পালন করছে তা এখনও বিজ্ঞানীদের কাছে ধোঁয়াশা। 

তবে এই অসাধারণ জিঞ্জার শিশুদের জন্য সুবিধাজনক দিক হলো, এদের দেহে অল্প আলোতেও ভিটামিন ডি তৈরি হতে পারে যা তাদের রিকেটস রোগ এবং যক্ষ্মা থেকে রক্ষা করে। হুমম, সুপারপাওয়ার! অনেকক্ষেত্রে বয়স বাড়ার পরও এদের তারুণ্য বজায় থাকে। কিন্তু বিপদজনক দিকটি হলো, এদের পারকিনসন রোগ এবং ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশী।  

পৃথিবীতে ২ বিলিয়ন মানুষের মধ্যে প্রায় ১৬০ মিলিয়ন মানুষ আছেন যারা জিঞ্জার। আমাদেরই চেনা পরিচিত মানুষের মধ্যে রয়েছেন প্রিন্স হ্যারি, এড শেরেন, নিকোলা রবার্টস, ম্যারিয়েট্টে হার্টলি, রুপার্ট গ্রিন্ট সহ আরো অনেকে। 


সাদিয়া জামান

জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনলজি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডাইরেক্টর অব ডেইলি সায়েন্স প্রজেক্ট, বায়ো ডেইলি , ঢাকা-১১০০ 

সূত্রঃ 

  1. https://gingerparrot.co.uk/will-i-have-ginger-babies/ 
  2. https://www.livescience.com/26633-redhead-dna-gene.html 
  3. https://www.yorkshirepost.co.uk/whats-on/how-ginger-gene-works-and-health-benefits-being-redhead-191400 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button