Medical ScienceNews

দুর্লভ জেনেটিক ডিসঅর্ডার!

সম্প্রতি এক স্কটিশ দম্পতির দুটি সন্তান লিলি আরনট (৫ বছর) এবং তার ভাই বেনজামিন আরনট (৩ বছর) এর মধ্যে কিছু ক্রোমোসোমাল ডিসঅর্ডার পাওয়া গিয়েছে। তাদের ২১ নং ক্রোমোসোমে অতিরিক্ত একটি ক্রোমোসোম এবং ১৬ নং ক্রোমোজমমে অতিরিক্ত একটি ক্রোমোজমের উপস্থিতি লক্ষ্য করা যায়। এই ক্রোমোসোমাল ডিসঅর্ডারে আক্রান্ত পৃথিবীতে একমাত্র এই দুই জন ব্যক্তি বলে মনে করা হচ্ছে। 

সম্ভবত এটি ডাউন সিনড্রোমের সাথে সামান্য মেলে কারণ এই ডিসঅর্ডারের  কিছু লক্ষণগুলি ডাউন সিনড্রোমের সাথে মিল পাওয়া যায় যেমন শেখতে দেরি, বিকাশ বিলম্ব,বুদ্ধিভিওিক অক্ষমতা এবং বিভিন্ন ধরণের স্বাস্থ্য জটিল সংক্রমণ যেমন লিলির রেনাল ইনফেকশনের জন্য এবং বেনজমিনে বুকে ব্যাথার সম্যসা রয়েছে। তবুও ক্রোমোজোমের দুটি সেট (২১ নং এবং ১৬ নং ক্রোমোজোম) ডাবল ক্রোমোসোমাল ডিসঅর্ডারের কারণে এই সমস্যাগুলি ডাউন সিনড্রোম থেকে পৃথক। 

জানা যায়, মিসেস আরনটের পরপর বেশ কয়েকবার গর্ভপাত ঘটে যা জেনেটিক এর ভাষায় ‘ব্যালেন্স ট্রান্সলোকেশন’ হিসাবে অভিহিত করা হয়। যদিও এটি শারীরিকভাবে ক্ষতি সাধন করে না  কিন্তু গর্ভধারণের সময় এটি বেশ কয়েকটি স্বাস্থ্য জটিলতায ডেকে আনে বিশেষ করে পরবতী সন্তানের ক্রোমোসোমাল ডিসঅর্ডার (অতিরিক্ত একটি ক্রোমোজোম অথবা নিদিষ্ট ক্রোমোজোমের অনুপস্থিতি) হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।


পল্লব সিং

নিজস্ব প্রতিবেদক, বায়ো ডেইলি 

সূত্রঃ

https://www.scotsman.com/health/siblings-with-only-known-case-of-genetic-flaw-in-the-world-find-dna-hope-in-us-3303114

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button