News

বার্ড ফ্লু এর একটি স্ট্রেইন মানুষে শনাক্ত

২৮মে, ২০২১ তারিখে সারাবিশ্বে প্রথম বারের মত এক ব্যক্তির দেহে H10N3 বার্ড ফ্লু ভাইরাসের H10N3 স্ট্রেইন শনাক্ত হয়েছে। তবে এটি মানুষের মধ্যে দ্রুত হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা কম বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য সংস্থা (State Health Agency). 

৪১ বছর বয়সী একজন ব্যক্তি জ্বর এবং অন্যান্য কিছু উপসর্গ নিয়ে ২৮ এপ্রিল চীনের জিয়াংসু প্রদেশের একটি হাসপাতালে যান। ২৮ মে পরীক্ষা-নিরীক্ষার ফলাফলের ভিত্তিতে জানা যায় ব্যক্তির দেহে বার্ড ফ্লু এর  H10N3 স্ট্রেইন শনাক্ত হয়েছে। চায়নার ন্যাশনাল হেলথ কমিশন এ তথ্য নিশ্চিত করেছে। কিন্তু তিনি ঠিক কী উপায়ে এ স্ট্রেইন দ্বারা সংক্রমিত হয়েছেন, সে বিষয়ে এখনো কোন তথ্য পায় নি বিজ্ঞানীরা। আক্রান্ত ব্যক্তি এখন সুস্থ আছেন এবং হাসপাতাল থেকে বাসায়ও ফিরে গেছেন। 

ভাইরাসের এ স্ট্রেইনটির প্যাথোজেনেসিটি কম; অর্থাৎ সংক্রমণের পর এটি তীব্র কোন অসুস্থতা তৈরি করে না এবং বিভিন্ন মাধ্যম দ্বারা স্ট্রেইনটির সংক্রমণের আশঙ্কাও কম। তথ্যমতে, ২০১৮ সাল পর্যন্ত পূর্ববর্তী ৪০ বছরে ভাইরাসটির ১৬০টি নমুনা বিচ্ছিন্নভাবে বিভিন্ন বন্য ও জলচর পাখির মধ্যে পাওয়া গেছে।

ভাইরাসটির জিনগত তথ্য বিশ্লেষণের মাধ্যমে জানা যাবে, এটি আগে থেকে বর্তমান নির্দিষ্ট কোন ভাইরাসের অনুরূপ নাকি আগে থেকে বর্তমান র্বিভিন্ন ভাইরাসের সংমিশ্রণে সৃষ্ট নতুন কোন ভাইরাস। 

পঙক্তি আদৃতা বোস

নিজস্ব প্রতিবেদক

সূত্রঃ https://www.theguardian.com/world/2021/jun/01/china-confirms-first-human-case-h10n3-bird-flu-strain-man-jiangsu?utm_source=dlvr.it&utm_medium=facebook&fbclid=IwAR20dUvlQMIfiI5oa95OeWwmzeRZStmH-yZbmEGNwa4KdohyArEywsOYKss 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button