Lifestyle

“ফেসিয়াল ম্যাসাজ কি সত্যিই ত্বকের কোনো উপকার করে? আমি তা মনে করি না”- ড. নাতাশা কুক

অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট হিসেবে ফেসিয়াল ম্যাসাজের চর্চা থাকলেও চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এটি প্রচলিত কথা। এর স্বপক্ষে বৈজ্ঞানিক প্রমাণ নেই। 

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ফেসিয়াল ম্যাসাজ এর উপকারী দিকগুলো তুলে ধরা হয়। যেমন: ত্বক উজ্জ্বল হয়, রক্ত সঞ্চালন বাড়ে, ত্বকের ফোলাভাব কমে, বলিরেখা দূর হয়, ত্বকে ভাঁজ পড়ে না ইত্যাদি। কিন্তু ড. নাতাশা কুক বলেন, “ফেসিয়াল ম্যাসাজ কি সত্যিই ত্বকের কোনো উপকার করে? আমি তা মনে করি না।” 

ড. নাতাশা ছাড়াও অন্যান্য ত্বক বিশেষজ্ঞগণ এর মতে, ফেসিয়াল ম্যাসাজ ত্বকের কোনো উন্নতিসাধন করে না। তবে মুখের পেশীর জন্য এটি উপকারী হতে পারে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, টেম্পোরোম্যান্ডিবুলার ডিসঅর্ডার এর চিকিৎসায়।  

টেম্পোরোম্যান্ডিবুলার ডিসঅর্ডার হল চোয়ালের মাংসপেশী এবং স্নায়ুর প্রদাহ যার ফলে অসহনীয় ব্যাথা হয়। আর এ চোয়ালের ব্যথা কমাতে প্রায় সময় ম্যাসাজ ট্রিটমেন্ট হিসেবে ব্যবহৃত হয়। এছাড়াও মাথা ব্যথা কমাতে ম্যাসাজ করা হয়। 

বিশেষজ্ঞগণ এর মতে, ম্যাসাজ সাময়িক আরাম দেয়। এটি হতাশা দূর করতেও সাহায্য করে। কিন্তু অতিরিক্ত ম্যাসাজ এর ফলে ত্বকে জ্বালাপোড়া হতে পারে, অনেক ক্ষেত্রে ত্বকে নেতিবাচক প্রভাবও পড়ে।   

এমসি ডোনাল্ড বলেন, “বারবার ম্যাসাজ এর কোনো প্রয়োজন নেই। প্রকৃতপক্ষে, অতিরিক্ত কোনো কিছুই ভালো না।” 


সাদিয়া জামান

নিজস্ব প্রতিবেদক, হেড অব ডেইলি সায়েন্স প্রজেক্ট, বায়ো ডেইলি  

সূত্রঃ Here’s the rub: facial massage can have benefits but not for your skin

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button