COVID-19

টিকা নেয়ার পরও মানুষ কেনো করোনায় আক্রান্ত হয়?

করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিনের আশায় আমাদের দীর্ঘ একটা সময় অপেক্ষা করতে হয়েছে। এবং ইতোমধ্যে বিভিন্ন ধরনের ভ্যাকসিনও বাজারে এসেছে। বিশ্বজুড়ে বিভিন্ন বিজ্ঞানী বিভিন্ন ধরনের ভ্যাকসিনের বিকাশ ঘটাতে সক্ষম হলেও আমরা বলতে পারি না যে এগুলো সবই কার্যকর হবে যতটা কার্যকারিতা আমরা আশা করেছিলাম। কারণ টিকা নেয়ার পরও অনেকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এমনকি আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর টিকা নিয়েছেন এমন ব্যাক্তির শরীরেও করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা মানুষের মধ্যে ভয় ও অবিশ্বাসের ধারণা তৈরি করেছে এবং অনেকে টিকা নিতেও দ্বিধাবোধ করছেন। কিন্তু এমনটি কেনো হচ্ছে?

বিশেষজ্ঞরা বলছেন যে, এই ব্যাপারটি আসলে পুরোপুরি আশ্চর্যজনক নয় বা এর মানে এই নয় যে ভ্যাকসিনগুলোর মধ্যে কোনও সমস্যা ছিলো। প্রকৃতপক্ষে, বেশিরভাগ ভ্যাকসিনই সংক্রমণ থেকে সম্পূর্ণরূপে সুরক্ষা দেয় না, যদিও তারা সংক্রমণ এর লক্ষ্মণ প্রকাশে বাধা দিতে সক্ষম। ফলস্বরূপ, টিকা দেওয়া ব্যাক্তিরাও তাদের নিজেদের অজান্তেই রোগজীবানু বহন করতে এবং ছড়িয়ে দিতে পারে। যা মাঝে মাঝে মহামারী আকারও ধারণ করতে পারে। 

টিকা নেয়ার পর আপনি দুই ধরনের প্রতিরোধ ক্ষমতা অর্জন করতে পারেন। একটি হলো তথাকথিত “কার্যকর প্রতিরোধ ক্ষমতা,” যা কোনও জীবাণুকে মারাত্নক রোগের কারণ হতে বাধা দিতে পারে, তবে এটি জীবানুকে শরীরে প্রবেশ কিংবা অনুলিপি তৈরিতে বাধা দিতে পারে না। এবং অন্যটি হলো “জীবাণুমুক্ত রোগ প্রতিরোধ ক্ষমতা” যা সংক্রমণ কে পুরোপুরিভাবে রুখে দিতে পারে। এই দ্বিতীয় প্রতিরোধ ক্ষমতা অর্জনের লক্ষ্য নিয়েই সকল ধরনের ভ্যাকসিন গবেষণা করা হয়, কিন্তু আশ্চর্যজনকভাবে খুব কম সময়ই এই লক্ষ্য অর্জিত হয়।

প্রথম প্রতিরোধ ক্ষমতাটি সাধারণত অ্যান্টিবডিগুলির সাথে শ্বেত রক্তকোষগুলির যেমন- বি এবং টি কোষের সংমিশ্রণ এর ফলে সরবরাহ হয়। তবে, দ্বিতীয় প্রতিরোধ ক্ষমতাটি সাধারণত পরবর্তীকালে তৈরি হয়। বিশেষত, এটি অ্যান্টিবডিগুলিকে নিরপেক্ষ করার উপর নির্ভর করে এবং নাক, গলা বা ফুসফুসের কোষগুলির সাথে জীবানুর মিথস্ক্রিয়াকে বাধা দিয়ে শরীরকে রোগজীবাণু থেকে রক্ষা করে।

কোভিড-১৯ এর ক্ষেত্রে নিরপেক্ষ অ্যান্টিবডিগুলি যে সকল স্পাইক প্রোটিন এর মাধ্যমে ভাইরাস কোষে প্রবেশ করে তাদের চিহ্নিত করে। তবে জীবাণুমুক্ত রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জনের লক্ষ্যে ভ্যাকসিনগুলিকে কোনও ভাইরাস কণা ধরার জন্য এবং তাৎক্ষণিকভাবে ধ্বংস করার জন্য অ্যান্টিবডিগুলিকে পর্যাপ্ত পরিমাণে উদ্দীপিত করতে হয়। 

আপনি টিকা নেয়ার পরও করোনা ভাইরাসের নমুনা পরিক্ষায় ইতিবাচক ফলাফল আসতে পারে টিকা টি ১০০% কার্যকর না হওয়া পর্যন্ত। দুটি মার্কিন-অনুমোদিত ভ্যাকসিন অত্যন্ত কার্যকর হলেও তারা সম্পূর্ণ সুরক্ষা দিতে সক্ষম নয়। দুটি ডোজ নেয়ার পরও ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছিলো যে অসুস্থতা রোধে ফাইজার এর ভ্যাকসিন ৯৫% এবং মডার্নার ভ্যাকসিন ৯৪% কার্যকর ছিল। 

কোনও ভ্যাকসিনই তাৎক্ষণিকভাবে কাজ করে না। একটা ডোজ নেয়ার পরব শরীর প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে কয়েক সপ্তাহ সময় নেয়। এমনকি কোনও ভ্যাকসিনই ব্যাপকভাবে কাজ করে না। টিকা নেয়ার সময় আপনি করোনা ভাইরাসে সংক্রমিত হতে পারেন এবং আপনি সেটা নাও জানতে পারেন- এমনকি আপনি সম্প্রতি নমুনা পরিক্ষায় নেতিবাচক ফলাফল পাওয়ার পরেও। টিকা নেয়ার পরেও এই সংক্রমণটি আপনার শরীরে ছড়িয়ে পড়তে পারে এবং টিকাদানের ফলে আপনার শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠার আগেই আপনার নমুনা পরিক্ষায় ইতিবাচক ফলাফল আসতে পারে। 

ভ্যাকসিনগুলি অসুস্থতা প্রতিরোধ করে তবে সংক্রমণ প্রতিরোধ নাও করতে পারে। কোভিড-১৯ এর ভ্যাকসিনগুলি আপনাকে অসুস্থ হওয়া থেকে, হাসপাতালেই ভর্তি হওয়া থেকে কিংবা মুমূর্ষ অবস্থা থেকে কতটা ভালো রাখে তার ভিত্তিতে অনুমোদিত হচ্ছে। বিজ্ঞানীরা এখনও জানে না যে ভ্যাকসিনগুলি করোনাভাইরাস এর সংক্রমণ এবং ছড়িয়ে পরা প্রতিরোধ করতে ঠিক কতটা কার্যকর। এমনকি সেরা ভ্যাকসিনগুলিও নিখু্ঁত নয়। ফাইজার-বায়োএনটেক এবং মডার্না ভ্যাকসিনগুলির কার্যকারিতার হার চূড়ান্ত হলেও ১০০% নয়। তারা কেবল আপনাকে করোনাভাইরাসে মারাত্মকভাবে সংক্রমিত হওয়ার সম্ভাবনা হ্রাস করে।এজন্য ভ্যাকসিন নেয়ার পরও সবাইকে মাস্ক এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলা উচিত।


জেড এম তৌহিদুল ইসলাম সিজান

 শিক্ষার্থী, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ

 শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

References:

  1. https://www.forbes.com/sites/brucelee/2021/01/31/why-you-can-still-test-positive-for-coronavirus-after-covid-19-vaccination/?sh=4b86092364e2
  2. https://edition.cnn.com/2021/02/02/health/covid-19-vaccine-why-people-still-test-positive/index.html
  3. https://www.india.com/lifestyle/is-it-possible-to-test-covid-19-positive-after-getting-vaccinated-can-you-transmit-the-infection-post-immunization-all-you-need-to-know-4403374/
  4. https://www.bbc.com/future/article/20210203-why-vaccinated-people-may-still-be-able-to-spread-covid-19

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button