Biotechnology

প্রমাণ মিলল আরএনএ সিকুয়েন্স থেকে ডিএনএ তে রূপান্তরের! জীববিজ্ঞানের কেন্দ্রীয় ডগমাকে চ্যালেঞ্জ?

নিবির রহমান

 প্রথমবারের মত মানবদেহে আরএনএ থেকে ডিএনএ সিকুয়েন্স তৈরির প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা! থমাস জেফারসন বিশ্ববিদ্যালয়ের ড. গুরুশঙ্কর চন্দ্রমৌলী ও তার সহকর্মীদের এই গবেষণা কাজ গত ১১ জুন, ২০২১ বিখ্যাত জার্নাল Science advance এ প্রকাশিত হয়।

জীববিজ্ঞানের কেন্দ্রীয় ডগমা অনুযায়ী আমরা জানি সর্বপ্রথম ডিএনএ সিকুয়েন্স ট্রান্সক্রিপটেড হয়ে আরএনএ হবে। আরএনএ থেকে ট্রান্সলেশনের মাধ্যমে তারপর প্রোটিন তৈরি হবে। 

ডিএনএ থেকে আরএনএ তে ট্রান্সক্রিপশন সবসময় একমুখী, এই কাজে যুক্ত মেকানিক, যাদের পলিমারেজ বলা হয়, তারা শুধু ডিএনএ থেকে আরএনএ তৈরি করে। ফলে কখনো এর উল্টোটা হয় না।

কিন্তু ‘পলিমারেজ-থেটা‘ নামের এক এনজাইম এই উল্টো কাজটিই করে। বিভিন্ন আরএনএ ভাইরাসে রিভার্স ট্রান্সক্রিপশন দেখা যায়, HIV তেমনি একটি ভাইরাস। বিজ্ঞানীরা HIV এর রিভার্স-ট্রান্সক্রিপটেজের সাথে এই পলিমারেজ-থেটা-এর তুলনা করেছেন। দেখা গেছে ‘পলিমারেজ-থেটা’ একদম HIV এর রিভার্স ট্রান্সক্রিপটেজের কাজটিই করছে।

অবাক করা ব্যাপার হল ডিএনএ থেকে ডিএনএ রেপ্লিকেশনের সময় যতটুকু ভুল হয় তার চাইতে অনেক কম ভুল হয় এই এনজাইমটির মাধ্যমে আরএনএ থেকে ডিএনএ তে রিভার্স ট্রান্সক্রিপশনে। সাধারণ ট্রান্সক্রিপশনের বেলায় ১৪টি পলিমারেজ এনজাইম কাজ করে এবং তার মধ্যে মাত্র তিনটি মূল ট্রান্সক্রিপশনের কাজ করে, বাকি ১১টি পলিমারেজের কাজ হল ডিএনএ-এর কোথায় ভুল হয় তা দেখা এবং মেরামত করা।

সেই তুলনায় পলিমারেজ-থেটা-এর এই রিভার্স ট্রান্সক্রিপশন অনেক বেশি নির্ভুল।

. পমিরেন্টজ বলেছেন- “আমাদের এই কাজ আরো অনেক গবেষণার দ্বার উন্মুক্ত করে দিয়েছে যেগুলো আমাদের নিজেদের কোষে আরএনএ মেসেজকে ডিএনএ তে রূপান্তর করার  মেকানিজম থাকার তাৎপর্য বুঝতে সাহায্য করবে।” তিনি এই গবেষণা দলটির একজন সদস্য ছিলেন।

আমাদের দেহে এই রিভার্স ট্রান্সক্রিপশনের মেকানিজম থাকার কারণ সম্ভবত এর অধিক নির্ভুলতা। সুস্থ দেহে এটি তার নির্ধারিত কাজই করে, কিন্তু, বিজ্ঞানীরা ধারণা করছেন, ক্যান্সার কোষে এই মেকানিজম ক্যান্সার কোষ বিস্তারে এবং ক্যান্সার কোষকে দীর্ঘ সময় বেঁচে থাকতে সাহায্য করে। তাই ভবিষ্যতে এই বিষয়ের নতুন গবেষণাগুলো ক্যান্সার চিকিৎসায়ও বিপ্লব আনবে হয়তো!

তথ্যসূত্রঃ 

Polθ reverse transcribes RNA and promotes RNA-templated DNA repair 

নিবির রহমান 

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ

 জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button