Medical Science

এক নজরে ক্যান্সারের চতুর্থ ধাপ

ক্যান্সার কেবল একটি রোগ নয় অনেকগুলো রোগের সমষ্টি। বলা হয় ক্যান্সার একটি মারণঘাতী রোগ। মারণঘাতী রোগ ক্যান্সারের কারণে বিশ্বে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মৃত্যুবরণ করে। এক পরিসংখ্যানে বলা হয়েছে  ২০১২ সালে বিশ্বে ৮০ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। পরবর্তী বছরগুলোতে এ অবস্থার উন্নতি হয়। আগামী ২০ বছরে ক্যান্সারের কারণে মৃত্যু হার ৭০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্যান্সার বিভিন্ন ধাপে হতে পারে। তার মধ্যে সবচেয়ে বেশি ভয়াবহ হলো চতুর্থ ধাপ। ক্যান্সারের চতুর্থ ধাপ হলো মেটাস্ট্যাসিস। 

মেটাস্ট্যাসিস এর অর্থ হলো স্থানান্তর। এটি একটি গ্রীক শব্দ। মেটা অর্থ হলো পরর্বতী আর স্ট্যাসিস এর অর্থ হলো স্থান। সাধারণত মেটাস্ট্যাসিস হলো কোন রোগ প্রাথমিক অর্থাৎ কোন রোগ প্রথম শরীরের যে কোন স্থান থেকে শুরু হয়ে  অন্যান্য অংশে ছড়িয়ে পড়ার একটি প্রক্রিয়া। ক্যান্সারের একটি পর্যায় মেটাস্ট্যাসিস । অর্থাৎ ক্যান্সার শরীরের যে কোন অঙ্গ হতে বিস্তৃত হওয়ার প্রক্রিয়াকে মেটাস্ট্যাসিস বলে । কিন্তু এটি ক্যান্সার শব্দটির সাথে সম্পৃক্ত নয় এটি একটি আলাদা শব্দ। ক্যান্সার শরীরের যে অংশে উৎপত্তি হয়েছে তার আশে-পাশের টিস্যু বা কলায় কোষের বিস্তৃতি বা সংক্রমণ বোঝায়। কিন্তু, মেটাস্ট্যাসিস শরীরের একস্থান থেকে সৃষ্টি হয়ে ক্যান্সার কোষগুলো বিভিন্ন  কলা ভেদ করে রক্ত ও লসিকাতন্ত্রের মাধ্যমে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গে  ছড়িয়ে পড়ে, নতুন স্থানে সংক্রমণ শুরু করে তখন সে স্থানের ক্যান্সার বা টিউমারকে মেটাস্ট্যাসিস বলে। ক্যান্সার হলো অনিয়ন্ত্রিত কোষ বিভাজন। শরীরের কোষগুলো নিয়মিত বিভাজন হয়ে নতুন কোষের সৃষ্টি হয়। যদি কোন কারণে এই বিভাজন অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে তখন ত্বকের নিচে মাংস জমতে থাকে তাকে টিউমার বলে। এই টিউমার ম্যালিগন্যান্ট হতে পারে, যাকে ক্যান্সার বলা হয়। মাইটোসিসে কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধির ফলে হেটারোজেনিক টিউমারের সৃষ্টি হয়। মেটাস্ট্যাসিস এর প্রাথমিক অঙ্গগুলো হলো ফুসফুস,মস্তিষ্ক,যকৃত ও অস্থি। কিন্তু ক্যান্সার এক স্থান হতে অন্য স্থানে কিভাবে ছড়ায় এটি একটি প্রশ্ন রয়ে যায়।

মেটাস্ট্যাসিস রক্ত ও লসিকা নালীর মাধ্যমে অথবা উভয় মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গে প্রবেশ করে। ক্যান্সার কোষের (টিস্যুর) ম্যালিগ্যান্ট কোষগুলো প্রাথমিক টিউমার থেকে ভেঙে গিয়ে প্রোটিনের সাথে যুক্ত হয়ে চারপাশে এক্সট্রা-সেলোলার ম্যাট্রিক্স তৈরি করে, যা টিউমার এবং টিস্যুর একত্রিত হওয়ার পথে বাঁধা দেয়। মেটাস্ট্যাসিস বিভিন্ন ক্যান্সারের ক্ষেত্রে বিভিন্ন গ্রন্থি ও লসিকার মাধ্যমে ছড়ায়। সাধারণত মেটাস্ট্যাসিস চারটি যাত্রাপথ অবলম্বন করে। মেটাস্ট্যাসিস লসিকানালীর মাধ্যমে, হৃদপিণ্ড গহবর, ক্যানালিকুলারের মাধ্যমে এবং রক্তের মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গে-প্রত্যেঙ্গে ছড়িয়ে পড়ে। 

২০১৪ সালে মেটাস্ট্যাসিস ক্যান্সারের উদাহরণ আবিষ্কার করা হয়। সুদানের একটি সমাধিতে ৩০০০ বছরের পুরানো কঙ্কালের পরীক্ষা করে টিউমার এর বিকাশ পর্যবেক্ষণ করেন এবং রেডিওগ্রাফি ও ইলেকট্রন মাইক্রোস্কোপি ব্যবহার করে এর বিকাশ বিশ্লেষণ করা হয়। এই আবিষ্কারগুলো পাবলিক লাইব্রেরি অফ সায়েন্স জানার্লে প্রকাশ পায়। 

সাধারণত ক্যান্সার সমগ্র দেহে ছড়াতে পারে। কিন্তু,কিছু ক্যান্সার শরীরের কিছু নির্ধারিত অংশে ছড়ানোর প্রবণতা বেশি দেখা যায়।। উদাহরণস্বরূপ- 

১. ব্রেস্ট ক্যান্সার সাধারণত অস্থি,যকৃত,ফুসফুস ও মস্তিষ্কে ছড়ানোর প্রবণতা বেশি ।

২. ফুসফুস ক্যান্সারের মস্তিষ্ক,যকৃত এবং এড্রেনাল গ্রন্থিতে ছড়ানোর প্রবণতা বেশি দেখা যায়। 

৩. মূত্রথলি ক্যান্সারের ক্ষেত্রে এটির অস্থিতে ছড়িয়ে পড়ার প্রবণতা বেশি । 

৪. কোলন এবং রেক্টাল ক্যান্সারের লিভারের ছড়িয়ে পড়ার প্রবণতা বেশি।

  • রোগের লক্ষণ-
    • শ্বাস-প্রশ্বাসের টান
    • লিম্ফ নোডের বৃদ্ধি 
    • যকৃত বড় হয়ে যাওয়া
    • বমি-বমি ভাব
    • জন্ডিস
    • হাড়ের ব্যাথা
    • খিচুনি 
    • মাথা-ব্যাথা
  • চিকিৎসা-

এটির চিকিৎসা নির্ভর করে শরীরের কোন অংশ থেকে এটির উৎপত্তি এবং এটি কি পরিমাণ ছড়িয়েছে আর কোন জায়গায় অবস্থিত। বয়স এবং স্বাস্থ্যের উপর ভিত্তি করে মেটাস্ট্যাসিস এর চিকিৎসা দেওয়া হয়। মেটাস্ট্যাসিস এর চিকিৎসা সাধারণ টিউমার বা ক্যান্সারের তুলনায় আলাদা। মেটাস্ট্যাসিস এর ক্ষেত্রে সার্জারী, রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপি এবং হরমোন থেরাপি দেওয়া হয়। যেহেতু প্রথমে রোগীর ক্যান্সারের চিকিৎসা কার্যকর হয়নি অর্থাৎ কোন রকম সুস্থতা রোগী অনুভব করেনি তাই একটির পর একটি থেরাপি গুলো ব্যবহার করা দরকার। 


আফিয়া ইমরাদ তাহাসিন

বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগং

Reference –  

  1. Role of Hospice Care at the End of Life for People With Cancer https://link.researcher-app.com/F1T7- via Researcher (@ResearcherApp)
  2. https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%AE%E0%A7%87%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%B8
  3. https://www.cancercenter.com/metastasis#:~:text=Metastasis%20is%20the%20spread%20of,different%20areas%20of%20the%20body.
  4. https://www.cancer.net/navigating-cancer-care/cancer-basics/what-metastasis

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button