Medical Science

EPS এবং অটোইমিউন ডিজিজ

নাবিলা রব

অটোইমিউন ডিজিজ গুলি এমন একটি প্যাথোফিজিওলজিকাল অবস্থা যেখানে দেহের নিজস্ব টিস্যুগুলির রোগ প্রতিরোধ ক্ষমতা সেই রোগের ক্ষতির বিরুদ্ধে পরিচালিত হয়।

 অটোইমিউন ডিসঅর্ডার যখন ঘটে তখন শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভুলভাবে দেহের সুস্থ টিস্যু আক্রমণ করে এবং ধ্বংস করে।এই আক্রমণগুলি শরীরের যে কোনও অংশকে প্রভাবিত করতে পারে, শারীরিক ক্রিয়াকে দুর্বল করে এমনকি প্রাণঘাতীও করে তোলে। এখন পর্যন্ত ৮০টিরও অধিক অটোইমিউন ডিজিজ আবিষ্কার করা হয়েছে।Human autoimmune diseases: a comprehensive update - Wang - 2015 - Journal  of Internal Medicine - Wiley Online Library

মূল আলোচনায় যাওয়ার আগে আমি আপনাদেরকে 5টি গুরুত্বপূর্ণ তথ্য জানাতে। এক এক করে প্রতিটি না জানা প্রশ্নের উত্তর আগেই দিয়ে দিচ্ছি-

এক…EPS কি?

EPS হ’ল Exopolysaccharide যেখানে E=Exo P=poly S=saccharide

যা কিনা একটি কার্বোহাইড্রেট পলিমার, সহজ বাংলায় বলতে গেলে চিনি এবং এটি  Bacillus subtilis এর পৃষ্ঠে পাওয়া যায়

দুই…অ্যান্টিজেন কি?

অ্যান্টিজেন হ’ল এমন কোনও পদার্থ যা আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাটিকে রোগ/ক্ষতিকারক পদার্থ এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে বাধ্য করে। 

এর অর্থ আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাটি ক্ষতিকারক পদার্থটিকে শরীরে চলাচল করতে বা অন্য অণু-পরমাণুর সাথে মিশতে দেয় না এবং এটির বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করে ।

তিন… অ্যান্টিবডি কি?

অ্যান্টিবডি হ’ল ইমিউন সিস্টেমের একটি প্রোটিন উপাদান যা রক্তে সঞ্চালিত হয়, এবং ব্যাকটেরিয়া, ভাইরাসের মতো পদার্থকে শরীরে চলাচল করতে বা অন্য অণু-পরমাণুর সাথে মিশতে দেয় এবং তাদের নিরপেক্ষ করে।

চার… IBD/ IBS কি?

IBD- Irritable bowel disease/syndrome

জ্বালাময়ী অন্ত্র সিন্ড্রোম (আইবিএস) একটি সাধারণ ব্যাধি যা বিশ্বব্যাপী ১% লোকের মধ্যে বৃহত অন্ত্রকে প্রভাবিত করে। আইবিএসের লক্ষণগুলির মধ্যে তলপেটের ব্যথা এবং অন্ত্রের চলাচলের পরিবর্তন অন্তর্ভুক্ত। 

এটি একটি দীর্ঘস্থায়ী অবস্থা যা দীর্ঘমেয়াদে পরিচালনা করতে হয়। কম গুরুতর আইবিএস আক্রান্ত কিছু ব্যক্তি তাদের জীবনধারা, ডায়েট এবং স্ট্রেস পরিচালনা করে তাদের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে সক্ষম হন।

সর্বশেষ… EAE কি?

EAE =Experimental autoimmune encephalomyelitis

পরীক্ষাগার প্রাণীদের এমএসের (MS) জন্য পরীক্ষামূলক অটোইমিউন এনসেফ্যালোমেলাইটিস (EAE) প্রাচীনতম এবং সর্বাধিক ব্যবহৃত মডেল। 

এটি নিউরোইমিউন সিস্টেমের একটি মডেল যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের প্রতিরোধী অ্যান্টিজেনগুলির সাথে প্রাইমিংয়ের প্রতিক্রিয়া দেখায়। এটি পোস্ট-ভ্যাকসিনাল এনসেফালাইটিসের একটি দুর্দান্ত মডেল এবং একাধিক স্ক্লেরোসিসের একটি দরকারী মডেল।

এখন আসা যাক মূল আলোচনায় যা জানানোর জন্য আপনাদেরকে এতগুলো প্রশ্নের উত্তর দিলাম।

আমরা প্রত্যেকেই জানি শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাতে রক্ত ​​কোষগুলি শরীরের ক্ষতিকারক পদার্থের বিরুদ্ধে যুদ্ধ করে শরীরের কোষগুলোকে রক্ষা করে। ক্ষতিকারক পদার্থগুলির মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া, ভাইরাস, বিষ, ক্যান্সার কোষ এবং শরীরের বাইরে থেকে আগত রক্ত ​​এবং টিস্যু। 

এই পদার্থগুলিতে অ্যান্টিজেন থাকে। প্রতিরোধ ব্যবস্থা এই অ্যান্টিজেনগুলির বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে যা ক্ষতিকারক পদার্থ ধ্বংস করতে সক্ষম।

 যখন আপনার অটোইমিউন ডিসঅর্ডার থাকে তখন আপনার ইমিউন সিস্টেমটি সুস্থ টিস্যু এবং সম্ভাব্য ক্ষতিকারক অ্যান্টিজেনগুলির মধ্যে পার্থক্য বুঝতে পারে না। ফলস্বরূপ, শরীর কাজ করা বন্ধ করে দেয় যা সাধারণ টিস্যুগুলিকে ধ্বংস করে।

অটোইমিউন ডিসঅর্ডারগুলির সঠিক কারণ অজানা। 

একটি তত্ত্ব আছে যা অনুযায়ী-”কিছু অণুজীব (যেমন- ব্যাকটেরিয়া বা ভাইরাস) বা ড্রাগ এর এমন পরিবর্তন প্ররোচিত করতে পারে যা শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে বিভ্রান্ত করে।” 

এমন কিছু  জিন আছে যেগুলো অটোইমিউন ডিসঅর্ডারগুলিকে আরও বৃদ্ধি করে। আপনি জেনে আশ্চর্য হবেন না যে এই জিনগুলি যাদের আছে তাদেরই অটোইমিউন ডিসঅর্ডারগুলি বেশি হয় বা বেশীরভাগ সময়ই দেখা যায়।

 বিজ্ঞানী ওসবোর্ন বলেছেন , মানুষ Bacillus subtilis-এর হোস্ট; এটি এবং এর সাথে সম্পর্কিত ইপিএস (EPS- exopolysaccharide) প্রাকৃতিকভাবে আমাদের অন্ত্রের মাইক্রোবায়মের একটি অংশ। 

ওসবোর্নের দীর্ঘ সময়ের সহযোগী এবং বন্ধু, মাইক্রোবায়োলজিস্ট এবং শিকাগোর লায়োলা বিশ্ববিদ্যালয়ের রোগ প্রতিরোধ ক্ষমতা বিষয়ক গবেষক ক্যাথরিন নাইট বেশ কয়েক বছর আগে আবিষ্কার করেছিলেন যে “আইবিডি (IBD- irritable bowel disease) বিকাশের জন্য ইঁদুরকে শুদ্ধ ইপিএসের সাথে চিকিৎসা করার পরে এই অটোইমিউন ডিসঅর্ডার থেকে রক্ষা পায়।’

 বেশিরভাগই এমএস (MS) গবেষকরা অটোইমিউন এনসেফালমিলাইটিস বা EAE (experimental autoimmune encephalomyelitis) ব্যবহার করেন।

ক্যাথরিন নাইট এবং তার দলও EAEব্যবহার করেছিলেন। তাদের  পরীক্ষায় দেখা যায় যে, ইপিএস ইঁদুরগুলির একটি  স্ব-প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া দমন করে  এবং এটি তাদের  ক্ষতিকারক পদার্থের পক্ষাঘাতের হাত থেকে বাঁচায়”। 

ইঁদুরগুলিতে হাঁপানির রোগ ও গ্রাফট বনাম হোস্ট ডিজিজ (GVHD) সহ অন্যান্য প্রদাহজনক পরিস্থিতিতে ইপিএসের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রভাবিত করে, যা স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট রোগীদের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

ইপিএস একটি বড় অণু এবং পাচনতন্ত্র পরিশোধিত ইপিএস ধ্বংস করে।

এর সমাধানের জন্য, বিজ্ঞানী ওসবোর্ন এবং তার গবেষকরা খাদ্য বিজ্ঞানী গুডাং জাং এবং জুলিয়ান ম্যাকক্রিমেন্টের নিকটে যোগাযোগ করেছিলেন, জিজ্ঞাসা করেছিলেন যে এনপ্যাপুলেশন বা অন্য কোনও পদ্ধতিতে খাঁটি ইপিএস রক্ষা করা সম্ভব কি না? যাতে করে ইপিএস  পেটে অনেক সময় পর্যন্ত থাকতে পারে এবং অন্ত্রের মধ্যে ছড়িয়ে যেতে পারে। 

সবচেয়ে বেশি আশ্চর্যের বিষয় হলো জাপানের লোকেরা ইপিএসের ন্যাত্তো (natto) নামে একটি ফার্মেন্টেড সংস্করণ খাবার হিসেবে গ্রহণ করে কারণ তারা বিশ্বাস করে যে এটি তাদের শরীরের জন্য উপকারী!


নাবিলা রব

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

তথ্যসূত্রঃ 

  1. https://www.niehs.nih.gov/health/topics/conditions/autoimmune/index.cfm.
  2. https://www.cns.umass.edu/news-events/news/new-promising-findings-could-lead-treatment-autoimmune-diseases?fbclid=IwAR26raL5rghSBLepFMH5DsI5dWfrRn43jvZfA7OEt4PCzLs7UAI8ktA8YKc.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button