News

প্রথমবারের মত এফডিএ দ্বারা অনুমোদন পেল আলঝেইমার ওষুধ

দীর্ঘ ১৮ বছর পরিক্ষা-নিরীক্ষা চালানোর পর প্রথমবারের মত আলঝেইমার রোগের ওষুধ অনুমোদন দিয়েছে এফডিএ (FDA– Food and Drug Administration). নতুন ড্রাগটির নাম অ্যাডুকেনুম্যাব (Aducanumab).

আলঝেইমার হলো মস্তিষ্কের একধরনের অস্বাভাবিকতা, যাতে সাধারনত আক্রান্ত ব্যাক্তির স্মৃতিশক্তি ,চিন্তাশক্তি সহ মস্তিষ্কের অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করার ক্ষমতা ধীরে ধীরে লোপ পায়। যদিও এই রোগের সঠিক কারন এখনো পরিষ্কার ভাবে জানা যায় নি , কিন্তু  বিজ্ঞানীরা এটা ধারণা করেন যে আমাইলয়েড এবং নিউরোফাইব্রিলারিতে কিছু পরিবর্তনের জন্য এটি হয়ে থাকে। সারা বিশ্বে প্রায় ৪০ মিলিয়নেরও বেশি মানুষ আলঝেইমার রোগে আক্রান্ত। 

২০০৩ সালে সর্বপ্রথম আলঝেইমার ওষধ অ্যাডুকেনুম্যাব(Aducanumab) আবিষ্কার করেছিলেন  বিজ্ঞানিরা কিন্তু  FDA-এর উপদেষ্টা পরিষদ এর কিছু সদস্য এই ওষুধ এর বিপক্ষে যুক্তি দেখিয়েছিলেন এবং বলেছিলেন যে পর্যাপ্ত পরিমাণ প্রমান নেই যে এটি রোগীর রোগ সারাতে সাহায্য করবে এবং মস্তিষ্কের রোগ প্রতিরোধের তুলনায় অ্যাডুকেনুম্যাব এর পার্শ্ব প্রতিক্রিয়ার মাত্রা অধিক।কিন্তু এখন আবার  নতুন পরীক্ষায় গবেষকরা অ্যাডুকেনুম্যাব এর কার্যকারিতা ৩ টি আলাদা আলাদা পরীক্ষার মাধ্যমে মোট ৩৪৮২ জন রোগীর উপর পরীক্ষা চালোনা করেন এবং দেখেন যে  

অ্যাডুকেনুম্যাব রোগীদের মস্তিষ্কের বিটা আমাইলইয়েড নামক একটি ক্ষতিকর  প্রোটিন কে টার্গেট করে  ধীরে ধীরে এর কার্যকারীতা কমায়ে দেয় যা মুলত আলঝেইমার রোগের জন্য দায়ি। Aducanumab এর ব্যাবহারের ফলে ব্রেনে ধীরে ধীরে beta amyloid এর পরিমাণ কমতে থাকে এবং রোগীর চিন্তাশক্তি ও স্মৃতিশক্তির উন্নতি করে থাকে । 

এফডিএ বায়োজিন নামক একটি সংস্থাকে অ্যাডুকেনুম্যাব(Aducanumab)এর ক্লিনিক্যাল উপকারিতা যাচাই করার জন্য নতুন এক পরীক্ষা (Trial) করতে বলে অনুমোদন দিয়েছে, কিন্তু এই ট্রায়ালে যদি এই ওষধ এর উপকারিতা প্রমানে ব্যর্থ হয় তাহলে এফডিএ এই অনুমোদন প্রত্যাহার করতে পারে । 


মাইমুন নাহার, আশিক ইকবাল

নিজস্ব প্রতিবেদক, বায়ো ডেইলি


তথ্যসুত্রঃ 

FDA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button