Microbiology

সূর্যের আলো কীভাবে দালানকোঠার ভেতর বসবাসকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ করে

পৃথিবীর বেশিরভাগ মানুষ তাদের দৈনন্দিন জীবনের একটা বড় অংশ কাটায় দালানের অভ্যন্তরে । এসব দালানকোঠার ধূলোবালিতে বাস করে কয়েক শ’ প্রজাতির অণুজীব যাদের কিছু আমাদের অসুস্থতার জন্য দায়ী। আমেরিকার একদল গবেষক চিন্তা করেছেন কীভাবে এসব অণুজীবের সংখ্যাবৃদ্ধি কমানো যায় এবং মাধ্যম হিসেবে তারা বেছে নিয়েছেন সূর্যের আলো। 

বিল্ডিং এর ধূলোবালিতে বাসকারী ব্যাকটেরিয়ার ওপর আলোর প্রভাব দেখার জন্য বিজ্ঞানীগণ তিনটি কৃত্রিম ঘর তৈরী করেন যার একটির জানালা দিয়ে কেবল দৃশ্যমান আলো এবং অন্যটির জানালা দিয়ে শুধু অতিবেগুনী রশ্মি ঘরে ঢোকে। ওপর কক্ষের জানালা ছিলো এলুমিনিয়ামের তৈরী যার ভেতরে কোন আলো প্রবেশ করেনি। 

পরীক্ষণটির ৯০ দিন পর দেখা যায়, অন্ধকার ঘরে সবচেয়ে বেশি পাওয়া যায় Saccharopolyspora, Staphylococcus প্রজাতির ব্যাকটেরিয়া। যে ঘরে দৃশ্যমান আলো প্রবেশ করেছে সেখানে পাওয়া গেছে  Acidimicrobiales এবং অতিবেগুনি রশ্মির ঘরে পাওয়া গেছে  Nocardioides ব্যাকটেরিয়া। সবচেয়ে চাঞ্চল্যকর আবিষ্কার ছিলো, অন্ধকার ঘরে জীবিত ব্যাকটেরিয়ার পরিমাণ অন্য দুটি ঘরের তুলনায় অনেক অনেক বেশি পাওয়া যায়। 

এ থেকে প্রমাণিত হয় সূর্যের আলো কতিপয় ব্যাকটেরিয়ার সংখ্যাবৃদ্ধি হ্রাস করতে সক্ষম। এই গবেষণাকর্মের ফলাফল স্থপতি এবং আলোক সজ্জাবিন্যাসকারীদের জন্য দিক নির্দেশনা হতে পারে।


References

  1. https://kids.frontiersin.org/article/10.3389/frym.2019.00148
  2. Fahimipour, A., Hartmann, E., Siemens, A. et al. Daylight exposure modulates bacterial communities associated with household dust. Microbiome 6, 175 (2018). https://doi.org/10.1186/s40168-018-0559-4

Farhana Yasmin

Department of Genetic Engineering & Biotechnology

University of Chittagong

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button